অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশের ৭ জেলায় তীব্র তাপপ্রবাহ অব্যাহত


বাংলাদেশের চুয়াডাঙ্গা, রাজশাহী, দিনাজপুর, বগুড়া, পাবনা ও নীলফামারী ও রংপুর জেলার ওপর দিয়ে প্রচণ্ড তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এ সব জেলা ছাড়াও দেশের অন্য জেলাগুলোতেও মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বইছে এবং তা অব্যাহত থাকতে পারে।

বুধবার বাংলাদেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় চুয়াডাঙ্গায় ৪০.৮ ডিগ্রি সেলসিসয়াস। এ ছাড়া রাজশাহীতে তাপমাত্রা রেকর্ড করা হয় ৪০.৫ ডিগ্রি সেলসিসয়াস, দিনাজপুরে ৪০.২ ডিগ্রি সেলসিসয়াস, বগুড়ায় ৪০ ডিগ্রি সেলসিসয়াস, পাবনার ঈশ্বরদীতে ৪০ ডিগ্রি সেলসিয়াস, নীলফামারীর সৈয়দপুরে ৪০.৪ ডিগ্রি সেলসিয়াস ও রংপুরে ৩৯.৮ ডিগ্রি সেলসিসয়াস।

বৃহস্পতিবার (১১ মে) বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর সংবাদ বুলেটিনে এ তথ্য জানিয়েছে। অধিদপ্তরের বুলেটিনে বলা হয়েছে বাংলাদেশে বৃহস্পতিবার দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত এবং পরবর্তী ২৪ ঘণ্টায় ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। পূর্বাভাসে বলা হয়েছে, বাংলাদেশের অন্য স্থানে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

এদিকে, দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে একই এলাকায় ঘূর্ণিঝড় মোখায় পরিণত হয়েছে।

এটি আরও ঘনীভূত হয়ে শুক্রবার (১২ মে) সকাল পর্যন্ত উত্তর-উত্তরপশ্চিম দিকে এবং পরবর্তীতে দিক পরিবর্তন করে ক্রমান্বয়ে উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হতে পারে।

চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরসমূহকে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত নামিয়ে তার পরিবর্তে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখাতে বলেছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

XS
SM
MD
LG