অ্যাকসেসিবিলিটি লিংক

সবার জন্য সর্বজনীন স্বাস্থ্যসেবা নিশ্চিতে ধনী দেশগুলোর প্রতি আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার


বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বের পিছিয়ে থাকা দেশগুলোর জন্য সর্বজনীন স্বাস্থ্যসেবা নিশ্চিত করার প্রচেষ্টাকে সমর্থন করার জন্য ধনী দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, “সর্বজনীন স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে ধনী দেশগুলোকে এগিয়ে যেতে হবে। এই সংযোগে, তহবিল (অর্থ) বিতরণ করতে হবে”।

বৃহস্পতিবার (১১ মে) বাংলাদেশের রাজধানী ঢাকার হোটেল ইন্টারকন্টিনেন্টালে ‘অ্যাকসেলারেটিং ইউনিভার্সাল হেলথ কভারেজ টুওয়ার্ডস স্মার্ট বাংলাদেশ’ শীর্ষক উচ্চ পর্যায়ের অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

অনেক দেশ এখনো পিছিয়ে আছে। তাদের সহায়তা প্রয়োজন উল্লেখ করে শেখ হাসিনা বলেন, “যেসব এলাকায় এখনো উন্নয়ন হয়নি বা স্বাস্থ্যের দিকে খুব বেশি অগ্রগতি হয়নি সেখানে স্বাস্থ্য ও পুষ্টিকে সমর্থন করার জন্য একটি ভালো তহবিল তৈরি করা উচিত। কারণ স্বাস্থ্যই সমস্ত সুখের মূল”।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন নিউজিল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী ও চ্যাথাম হাউস কমিশনের কো-চেয়ার হেলেন ক্লার্ক।

অনুষ্ঠানটি দুই ভাগে বিভক্ত ছিল। প্রথম ভাগে প্রধান অতিথি, বিশেষ অতিথি ও বিশেষজ্ঞরা বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

অনুষ্ঠানের এই অংশটি পরিচালনা করেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালকের মানসিক স্বাস্থ্য ও অটিজমবিষয়ক উপদেষ্টা এবং জনস্বাস্থ্যবিষয়ক চ্যাথাম হাউস কমিশনের কমিশনার সায়মা ওয়াজেদ পুতুল।

সর্বজনীন স্বাস্থ্যসেবার জন্য একটি আন্তর্জাতিক পরিকল্পনার আহ্বান জানিয়ে শেখ হাসিনা বলেন, এটা খুবই গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, “এই বিষয়টিকে আরও গুরুত্ব দেওয়া দরকার এবং একটি আন্তর্জাতিক পরিকল্পনা করা উচিত”।

তিনি আরও বলেন, কোন দেশের বেশি প্রয়োজন তা বের করার জন্য এটা করতে হবে।

শেখ হাসিনা বলেন, “এভাবে নির্দিষ্ট করা যেতে পারে এবং সবার জন্য স্বাস্থ্যসেবা নিশ্চিত করা যেতে পারে। তবে আমি বিশ্বাস করি আমাদের সকলকে একসঙ্গে এটি করতে হবে”।

XS
SM
MD
LG