অ্যাকসেসিবিলিটি লিংক

অভিবাসন প্রত্যাশীদের দ্রুত বহিষ্কারে ব্যবহৃত জরুরি স্বাস্থ্য বিধি সমাপ্ত করেছে যুক্তরাষ্ট্র সরকার


যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে শুনানির জন্য অপেক্ষা করছেন অভিবাসন প্রত্যাশীরা; ক্যালিফোর্নিয়ার সান ইসিড্রো থেকে দেখা; ১১ মে ২০২৩।
যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে শুনানির জন্য অপেক্ষা করছেন অভিবাসন প্রত্যাশীরা; ক্যালিফোর্নিয়ার সান ইসিড্রো থেকে দেখা; ১১ মে ২০২৩।

যুক্তরাষ্ট্রের সরকার টাইটেল ফোর্টিটু শিরোনামে স্বাস্থ্য বিষয়ক আদেশের সমাপ্তি ঘোষণা করেছে। যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে কোভিড-১৯ মহামারীর সময়, অভিবাসন প্রত্যাশীদের মেক্সিকো বা তাদের নিজদেশে দ্রত ফেরত পাঠানোর জন্য এই আদেশ ব্যবহার করা হতো।বৃহস্পতিবার মধ্যরাতে এ আদেশের মেয়াদ শেষ হয়।

হোমল্যান্ড সিকিউরিটি সেক্রেটারি আলেজান্দ্রো মায়োরকাস বলেন, বাইডেন প্রশাসন কঠোর আশ্রয়-নীতি চালু করেছে; যা সীমান্তে অবস্থানরত বেশিরভাগ অভিবাসন প্রত্যাশীকে বহিষ্কারের দিকে নিয়ে যাবে। কিছু সীমান্ত বিশ্লেষক বলেছেন, সীমান্তে প্রায় দেড় লাখ মানুষ যুক্তরাষ্ট্রে প্রবেশের জন্য অপেক্ষা করছে।

সীমান্তবর্তী এলকায় বসবাসরত সম্প্রদায়ের সদস্যদের জন্য অভিবাসীদের আগমন বৃদ্ধি নতুন কোনো বিষয় নয়। ট্রেভিনো বলেছেন, এটি কয়েক দশক ধরে চলমান বাস্তবতা। সীমান্ত নিরাপদ নয় এমন কথারও বিরোধিতা করেন তিনি।

ইউএস কোডের টাইটেল-আট বিধানের অধীনে অভিবাসন প্রত্যাশীদের আবেদন প্রক্রিয়া শুরু হয়। এ বিষয়ে সীমান্ত টহল কর্মকর্তাদের জন্য তাদের দায়িত্ব স্পষ্ট। যারা বর্তমান নির্দেশিকা অনুযায়ী যোগ্যতা অর্জন করে তাদের আবেদন প্রক্রিয়াকরণ করা এবং যারা করবেনা, তাদেরকে দ্রুত ফিরিয়ে দেয়া।

অভিবাসন প্রত্যাশীদের যারা যুক্তরাষ্ট্রের ভেতরে ঢুকে পড়তে পারে, তাদের যাত্রা সেখানেই শেষ নয়। ভেনিজুয়েলার নাগরিক অভিবাসন প্রত্যাশী রোজ ক্যারিলো আশ্রয় প্রার্থনা করেছেন।আগামী বছরের মে মাসে, অভিবাসন আদালতে তার সাক্ষাতকারের তারিখ নির্ধারণ হয়েছে।

যেসব অভিবাসন প্রত্যাশী আশ্রয় প্রার্থনার পরিকল্পনা করেছেন, যুক্তরাষ্ট্রের অভিবাসন কর্মকর্তারা তাদের সিবিপোন অ্যাপ ব্যবহারের আহ্বান জানাচ্ছেন। তারা বলছেন, আগামী কয়েকদিন ব্যস্ত সময় যাবে।

XS
SM
MD
LG