অ্যাকসেসিবিলিটি লিংক

পোপ এবং ইতালীয় কর্মকর্তাদের সাথে বৈঠকের জন্য রোমে জেলেন্সকি


ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকিকে নেদারল্যান্ডসের সোয়েস্টারবার্গের একটি সামরিক বিমান ঘাঁটি পরিদর্শনের সময় গাড়িতে দেখা যাচ্ছে; ৪ মে, ২০২৩।
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকিকে নেদারল্যান্ডসের সোয়েস্টারবার্গের একটি সামরিক বিমান ঘাঁটি পরিদর্শনের সময় গাড়িতে দেখা যাচ্ছে; ৪ মে, ২০২৩।

নতুন অগ্রগতি

  • জার্মানি জানিয়েছে, তারা ইউক্রেনের জন্য ৩০০ কোটি ডলার মূল্যের একটি নতুন অস্ত্র প্যাকেজ প্রস্তুত করছে। গত বছর রাশিয়া তার প্রতিবেশী ইউক্রেন আক্রমণের পর এটিই জার্মানির সবচেয়ে বড় সহায়তা প্যাকেজ।
  • রাশিয়া রয়টার্স-কে জানিয়েছে, কুপিয়ানস্ক, বান্ডম্যান ও পশ্চিম বাখমুতের যুদ্ধাঞ্চলে ইউক্রেনীয় সেনা ও সামরিক স্থাপনায় হামলা চালিয়েছে রুশ বাহিনী।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি ইতালির রাজনৈতিক নেতৃবৃন্দ এবং পোপের সঙ্গে প্রত্যাশিত আলোচনার জন্য শনিবার রোমে পৌঁছেছেন।

এমন এক সময়ে জেলেন্সকি ইতালি সফর করছেন, যখন কিয়েভ এবং মধ্য ও দক্ষিণ ইউক্রেনের শহরগুলোতে রাশিয়ার আবার ড্রোন হামলা চালয়েছে। সে সব হামলায় ব্যাপক বস্তুগত ক্ষয়ক্ষতি হয়েছে। এই সব যুদ্ধাঞ্চলে কয়েক মাস ধরে ব্যাপক লড়াই চলছিলো এবং খবর এসেছিলো যে এসব অঞ্চলে ইউক্রেন বেশ কিছু বিজয় অর্জন করেছে।

ইউক্রেনের সামরিক প্রশাসন শনিবার জানিয়েছে, রাতভর রাশিয়ার উৎক্ষেপন করা সব ড্রোন ভূপাতিত করেছে কিয়েভের বিমান প্রতিরক্ষা বাহিনী। তবে তারা ভূপাতিত করা ড্রোনের কোনো সংখ্যা উল্লেখ করেনি।

এ হামলায় কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি। ইউক্রেনের সামরিক প্রশাসন বলেছে, চলতি মাসে কিয়েভে এটি ষষ্ঠ ড্রোন হামলা।

রাতে রাশিয়ার গোলাবর্ষণে ইউক্রেনের মধ্যাঞ্চলের শহর খামেলনিটস্কিতে বেশকিছু মানুষ আহত হয়েছেন। আর, গুরুত্বপূর্ণ অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে। এই অঞ্চলের সামরিক প্রশাসন শনিবার ভোরের দিকে এ তথ্য জানিয়েছে।

রোম সফরকাল জেলেন্সকি প্রেসিডেন্ট সার্জিও মাত্তারেলা, প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি এবং পোপ ফ্রান্সিসের সঙ্গে সাক্ষাৎ করবেন। নিরাপত্তার কারণে এসব সাক্ষাতের বিস্তারিত সময়সূচি জানানো হয়নি।

জার্মানির উত্তরাঞ্চলীয় শহর আচেনে রবিবার জেলেনস্কিকে সম্মানজনক শার্লেমেন পুরস্কার প্রদান করা হবে। তবে তিনি ব্যক্তিগতভাবে এই অনুষ্ঠানে অংশ নেবেন কি না, তা স্পষ্ট করে বলা হয়নি। তবে, জার্মান চ্যান্সেলর ওলাফ শুলজ এবং প্রেসিডেন্ট ফ্রাঙ্ক-ওয়াল্টার স্টেইনমায়ের এর সঙ্গে বৈঠকের জন্য তার বার্লিন সফরের কথা রয়েছে।

রাশিয়ার স্বীকার করেছে যে তাদের বাহিনী বাখমুতের অবস্থান থেকে পশ্চাদপসরণ করেছে। রুশ প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্র ইগর কোনাশেনকভ গণমাধ্যমকে বলেছেন, “বাখমুত থেকে প্রায় দুই কিলোমিটার দূরে বার্খিভস্ক জলাধারে রুশ বাহিনী “একটি নতুন যুদ্ধক্ষেত্রে অবস্থান নিয়েছে”।

কোনাশেনকভ শুক্রবার জানান, এক হাজারের বেশি সৈন্য ও অন্তত ৪০টি ট্যাঙ্ক নিয়ে ইউক্রেনের বানিহী আক্রমণ শুরু করে। একদিন আগে ৯৫ কিলোমিটারের বেশি দীর্ঘ যুদ্ধরেখা বরাবর সোলেডার শহরের দিকে অগ্রসর হতে শুরু করে ইউক্রেনীয় বাহিনী। এর পর এই হামলা চালানো হলো।

ইউক্রেনীয় বাহিনীর এই বিজয়ের খবর নিশ্চিত হলে, এটি হবে গত ছয় মাসে ইউক্রেনের সবচেয়ে বড় অর্জন। আর এটা এখনো পরিষ্কার নয় যে নতুন এই সেনা সমাবেশ দীর্ঘদিনের পরিকল্পিত পাল্টা হামলার অংশ কি-না।

দক্ষিণ থেকেও ইউক্রেনের অগ্রগতির খবর পাওয়া গেছে। এটা বাখমুতে রুশ বাহিনীকে ঘিরে ফেলার জন্য কিয়েভের সমন্বিত প্রচেষ্টার ইঙ্গিত দেয়।

XS
SM
MD
LG