অ্যাকসেসিবিলিটি লিংক

কংগ্রেসকে শর্ত সাপেক্ষে সমর্থনে প্রস্তুত তৃণমূল জানালেন মমতা বন্দোপাধ্যায়


পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও রাহুল গান্ধী
পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও রাহুল গান্ধী

ভারতের কর্নাটক রাজ্যে শনিবার ১৩ মে বিধানসভা নির্বাচনে কংগ্রেস বিপুল ভোটে বিজেপিকে হারিয়ে জেতার পর সেই ফল প্রকাশের দিন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রতিক্রিয়া শুনে রাজনৈতিক পর্যবেক্ষক মহলের একাংশ বিষ্ময় প্রকাশ করেছিলেন। তাঁদের প্রশ্ন ছিল, কংগ্রেসের জয়ের ব্যাপারে নীরব কেন তিনি? জাতীয় স্তরে বিজেপি বিরোধী জোটের ব্যাপারে কংগ্রেসের কথা কেন তিনি বলছেন না, সে প্রশ্নও উঠেছিল।

সোমবার ১৫ মে মমতা বন্দ্যোপাধ্যায় নিজেই সেই অবস্থানের ব্যাখা দিলেন। তিনি বলেন, "অন্তত ২০০ আসনে বিজেপির সঙ্গে মুখোমুখি লড়াই রয়েছে কংগ্রেসের। সেখানে কংগ্রেস ভাল করে লড়ুক। তৃণমূল তাদের সমর্থন করবে। তবে কংগ্রেসেরও উচিত অন্যদের সম্মান করা, তাঁদের সমর্থন করা। মমতার কথায়, আমরা ওঁদের সমর্থন করব আর ওঁরা এখানে আমাদের বিরুদ্ধে লড়াই করবে, সেটা তো হয় না।"

তিনি এদিন আরও বলেন, “যেখানে আঞ্চলিক দলগুলো শক্তিশালী সেখানে বিজেপি লড়াই করতে পারে না। বিহার, ওড়িশা, বাংলা, চেন্নাই, তেলঙ্গনা, পাঞ্জাব, সব জায়গায় আঞ্চলিক দল শক্তিশালী। সেখানে বিজেপি হেরেছে। কংগ্রেস যেখানে শক্তিশালী এবার তাদের সেখানে ভাল করে লড়া দরকার।"

পর্যবেক্ষকদের মতে, মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর পুরনো অবস্থানটাই নতুন মোড়কে বোঝাতে চেয়েছেন। তা হল, যার যেখানে শক্তি রয়েছে, সে সেখানে বিজেপিকে হারানোর চেষ্টা করুক। কারণ বাস্তবে বিজেপি আঞ্চলিক দলগুলির সঙ্গে পেরে উঠছে না। বিজেপির কাছে কংগ্রেস জমি হারিয়েছে বলেই দিল্লিতে মোদী-শাহদের ক্ষমতাসীন।

উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্তীসগড়, উত্তরাখণ্ড, গুজরাত, মহারাষ্ট্রে কংগ্রেস জমি হারানোর ফলেই বিজেপির আসন বেড়েছে। সুতরাং কংগ্রেস সেই সব রাজ্যে নিজেদের জমি উদ্ধার করতে পারলেই একটা মহাজোট তৈরি করে বর্তমান সরকারকে ধাক্কা দেওয়া যেতে পারে।

ঘটনা হল, জাতীয় স্তরে আঞ্চলিক শক্তির সঙ্গে জোট গড়ার কথা বললেও বাংলায় অধীর চৌধুরীর নেতৃত্বে কংগ্রেস তৃণমূল সরকারের বিরোধী। মমতা বন্দোপাধ্যায় এদিন বোঝাতে চান, একদিকে অধীররা তাঁদের সরকারের সমালোচনা করবেন, আর তিনি কংগ্রেসের পাশে থেকে তাদের মজবুত করার কথা বলবেন, দুটো সমান্তরাল ভাবে চলা সম্ভব না।

নাম প্রকাশে অনিচ্ছুক তৃণমূলের এক রাজ্য নেতার মতে, "সরল বিষয় ইচ্ছা করেই কেউ কেউ জটিল করছে। জাতীয় স্তরে কংগ্রেসকে বাদ দিয়ে বিরোধী জোট তৈরি করা যে সম্ভব নয়, তা তৃণমূলের লোকেরাও বোঝেন। কংগ্রেস আগে মধ্যপ্রদেশ, ছত্তীসগড়, রাজস্থান, উত্তরপ্রদেশে বিজেপিকে পরাস্ত করুক। তার পর জোট আপসেই হবে।"

XS
SM
MD
LG