অ্যাকসেসিবিলিটি লিংক

দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বিদায়ী সাক্ষাৎ, সহযোগিতা বাড়ানোর আহবান শেখ হাসিনার


 প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন দক্ষিণ কোরিয়ার বিদায়ী রাষ্ট্রদূত লি জাং-কিউন
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন দক্ষিণ কোরিয়ার বিদায়ী রাষ্ট্রদূত লি জাং-কিউন

দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর মধ্যে অর্থনৈতিক সহযোগিতা বাড়ানোর আহ্বান জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (১৬ মে) গণভবনে শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করতে আসেন দক্ষিণ কোরিয়ার বিদায়ী রাষ্ট্রদূত লি জাং-কিউন। এ সময় বাংলাদেশের প্রধানমন্ত্রী এ আহবান জানান।

সাক্ষাৎ শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের এ বিষয়ে অবহিত করেন। তিনি জানান যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, “এই অঞ্চলের জনগণের পারস্পরিক সুবিধার জন্য, দক্ষিণ এশিয়া ও দক্ষিণ পূর্ব এশিয়ার দেশগুলোর মধ্যে অর্থনৈতিক সহযোগিতা প্রয়োজন।”

ইহসানুল করিম জানান যে একটি প্রজন্মের মধ্যে উন্নত দেশে রূপান্তরের ক্ষেত্রে কোরিয়ার সাফল্যের প্রশংসা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা । প্রধানমন্ত্রী বলেন, “এই সাফল্য বাংলাদেশকে উন্নয়ন ও সমৃদ্ধির দিকে নিয়ে যাওয়ার প্রচেষ্টায় অনুপ্রাণিত করেছে।”

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দক্ষিণ কোরিয়ায় তার দু’টি সফরের কথা স্মরণ করে বলেছেন যে দ্বিতীয় সফরে তিনি সেখানে বিস্ময়কর উন্নয়নের সাক্ষী হয়েছেন।

প্রেস সচিব ইহসানুল করিম জানান, রাষ্ট্রদূত লি জাং-কেউন দুই দেশের মধ্যে বাণিজ্য, উন্নয়ন সহায়তা (ওডিএ),কর্মসংস্থান এবং বিনিয়োগ বৃদ্ধির ওপর জোর দেন। দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত বলেন, “২০২০ সালে বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়ার মধ্যে বাণিজ্যের পরিমাণ ছিলো ১৫০ কোটি ডলার; বর্তমানে এই পরিমাণ ৩০০ কোটি ডলারে উন্নীত হয়েছে।”

রাষ্ট্রদূত আরো উল্লেখ করেছেন যে ২০২০ সালে ওডিএ ছিলো ৫০ কোটি ডলার। এখন ওডিএ ৩০০ কোটি ডলারে দাঁড়িয়েছে।

রাষ্ট্রদূত জানান, তার দেশ জাহাজ নির্মাণ খাত থেকে দক্ষ জনশক্তি নিতে আগ্রহী। বাংলাদেশে তার কার্যকাল নিয়ে সন্তোষ প্রকাশ করে তিনি। বলেন, “বাংলাদেশের মানুষ আমার হৃদয়ে রয়েছে।”

XS
SM
MD
LG