অ্যাকসেসিবিলিটি লিংক

সুদানে যুদ্ধের কারণে ৩০০ কোটি ডলার সহায়তার আবেদন জানিয়েছে জাতিসংঘ


দারফুর অঞ্চলের সংঘাত থেকে পালানো এবং অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত একটি মেয়েকে সুদান এবং চাঁদের সীমান্তের কাছে অস্থায়ী আশ্রয়কেন্দ্রে দেখা যাচ্ছে। ১৩মে, ২০২৩।
দারফুর অঞ্চলের সংঘাত থেকে পালানো এবং অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত একটি মেয়েকে সুদান এবং চাঁদের সীমান্তের কাছে অস্থায়ী আশ্রয়কেন্দ্রে দেখা যাচ্ছে। ১৩মে, ২০২৩।

জাতিসংঘ বুধবার সুদানে গত মাসে শুরু হওয়া সংঘাতে ক্ষতিগ্রস্তদের সহায়তার জন্য ৩০০ কোটি ডলারের আবেদন করেছে।

জাতিসংঘের মানবিক সংস্থা বলেছে, সুদানে এখনো যারা অবস্থান করছে তাদেরকে সহায়তা করার জন্য তাদের ২৬০ কোটি ডলার প্রয়োজন। দেশটির আড়াই কোটি মানুষের মানবিক সহায়তা এবং সুরক্ষার প্রয়োজন রয়েছে।

জেনেভায় মানবিক বিষয়ক সমন্বয়ের জন্য জাতিসংঘের কার্যালয়ের প্রধান এবং সমন্বয় বিভাগের পরিচালক রমেশ রাজাসিংহাম বলেন, সুদানের লড়াই “সুদানের জনগণের জন্য একটি নিষ্ঠুর আঘাত।”

রাজাসিংহাম বলেন, সংঘর্ষে কমপক্ষে ৬৭৬ জন নিহত হয়েছে, প্রকৃত সংখ্যা অনেক বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে।

সুদানের যুদ্ধ থেকে বাঁচতে যারা প্রতিবেশী দেশে পালিয়েছে, তাদেরকে সহায়তা করার জন্য জাতিসংঘের শরণার্থী সংস্থা থেকে আরও ৪০ কোটি ডলারের আবেদন এসেছে।

জেনেভায় মানবিক বিষয়ক সমন্বয়ের জন্য জাতিসংঘের কার্যালয়ের ইন্টারএজেন্সি সাপোর্ট শাখার প্রধান মেরভাত শেলবায়া বুধবার এক ব্রিফিং-এ বলেন, লড়াইয়ের কারণে সাড়ে ৯ লাখের বেশি মানুষ তাদের বাড়িঘর ছেড়েছে এবং ২ লাখ ২০ হাজার মানুষ প্রতিবেশী দেশগুলোতে পালিয়ে যেতে বাধ্য হয়েছে।

জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহানের নেতৃত্বে সুদানের সেনাবাহিনী, জেনারেল মোহাম্মদ হামদান দাগালোর নেতৃত্বে আধা-সামরিক র‍্যাপিড সাপোর্ট ফোর্সের সাথে লড়াই করছে।

দুই জেনারেল প্রাক্তন মিত্র যারা একসাথে ২০২১ সালের অক্টোবরে সামরিক অভ্যুত্থান ঘটিয়েছিলেন। ওই অভ্যুত্থানে দীর্ঘকালীন নেতা ওমর আল-বশিরকে ২০১৯ সালে ক্ষমতাচ্যুত করার পর দেশটির বেসামরিক শাসনে রূপান্তর ব্যাহত হয়।

এই প্রতিবেদনের কিছু তথ্য এএফপি এবনং রয়টার্স থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG