অ্যাকসেসিবিলিটি লিংক

সরকার বিরোধী আন্দোলনের অংশ হিসেবে ঢাকার একাংশে পদযাত্রা করেছে বিএনপি


সরকার বিরোধী আন্দোলনের অংশ হিসেবে ঢাকার একাংশে পদযাত্রা করেছে বিএনপি
সরকার বিরোধী আন্দোলনের অংশ হিসেবে ঢাকার একাংশে পদযাত্রা করেছে বিএনপি

বাংলাদেশের সরকার বিরোধী রাজনৈতিক দল বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) চলমান আন্দোলনের নতুন কর্মসূচির অংশ হিসেবে বুধবার (১৭ মে) রাজধানী ঢাকার একাংশে পদযাত্রা করেছে। বিএনপির ঢাকা দক্ষিণ ও উত্তর মহানগর শাখা নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারে অধীনে আগামী সাধারণ নির্বাচনসহ ১০ দফা দাবি আদায়ে ঢাকার বাসাবো ও শাহজাদপুর এলাকা থেকে এই পদযাত্রা করে।

বিএনপি ও এর সহযোগী সংগঠনের উত্তর মহানগর শাখার পদযাত্রা শুরু হয় শাহজাদপুর থেকে। হাজার হাজার নেতাকর্মী ব্যানার, ফেস্টুন ও দলের শীর্ষ নেতাদের প্রতিকৃতি হাতে নিয়ে কর্মসূচিতে যোগ দেন। সুবাস্তু নজর ভ্যালির সামনে বিকেল সাড়ে ৩টার দিকে সংক্ষিপ্ত সমাবেশ শেষে এ কর্মসূচির উদ্বোধন করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন।

পদযাত্রা শুরুর আগে সংক্ষিপ্ত বক্তব্যে খন্দকার মোশাররফ বলেন, বাংলাদেশে এখন সর্বোচ্চ স্তর থেকে সর্বনিম্ন স্তর পর্যন্ত দুর্নীতি। “বিদেশে বিপুল পরিমাণ অর্থ পাচারের মাধ্যমে দেশের সম্পদের অবক্ষয় করা হয়েছে। দেশের মানুষ দুবেলা খাবার জোগাড় করতে পারে না। এমনকি, সরকার নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম বাড়াবাড়ি করায় মধ্যবিত্তরাও এখন গরিব হচ্ছে”।

খন্দকার মোশাররফ বলেন, বর্তমান সরকারের অধীনে নির্বাচনে ভোট দিতে না পারায় মানুষ এখন ভোটকেন্দ্রে যায় না। “এই সরকারের অধীনে কেউ ভোট দিতে চায় না। শেখ হাসিনা ক্ষমতায় থাকা অবস্থায় জনগণ আর কোনো নির্বাচন হতে দেবে না। জনগণ তা হতে দেবে না”।

বর্তমান শাসনকে উৎখাতে গণঅভ্যুত্থানের জন্য সর্বস্তরের জনগণকে প্রস্তুত হওয়ার আহ্বান জানান তিনি।

বিএনপি ও এর সহযোগী সংগঠনের উত্তর মহানগর শাখার পদযাত্রা মালিবাগের আবুল হোটেল এলাকায় গিয়ে শেষ হয়।

অন্যদিকে ঢাকা দক্ষিণ মহানগরের নেতাকর্মীরা বাসাবো বালুর মঠ থেকে মালিবাগ কমিউনিটি সেন্টার পর্যন্ত পদযাত্রা করেন।

সমাবেশ শেষে আনুষ্ঠানিকভাবে কর্মসূচি শুরু করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, আওয়ামী লীগ রাতে ভোট দিয়ে ক্ষমতা দখল করেছে।

বিপুল রক্ত ও বহু প্রাণ বিসর্জন দিয়ে বাংলাদেশ স্বাধীন হয়েছে উল্লেখ করে তিনি বলেন, দেশের জনগণ তাদের আর কোনো নোংরামি বরদাশত করবে না।

তিনি বলেন, “আমরা আজ (বুধবার) আবার আমাদের পদযাত্রা শুরু করেছি। এই ফ্যাসিবাদী সরকারকে উৎখাত করেই আমাদের পদযাত্রা শেষ হবে”।

সমাবেশ শেষে দলীয় নেতাকর্মীদের পদযাত্রা মালিবাগ কমিউনিটি সেন্টারে গিয়ে শেষ হয়।

বিএনপির কর্মসূচি উপলক্ষে আইনশৃঙ্খলা রক্ষা ও যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে পর্যাপ্ত সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়।

XS
SM
MD
LG