অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতে বেআইনি অস্ত্রের ব্যবহার রুখতে কড়া আইন আনতে চলেছে সুপ্রিম কোর্ট


ভারতের সুপ্রিম কোর্ট
ভারতের সুপ্রিম কোর্ট

ভারতের উত্তর দিকের রাজ্যগুলিতে ক্রমাগত বেড়েই চলেছে বেআইনি অস্ত্রের ব্যবহার। পাঞ্জাব, উত্তরপ্রদেশ, বিহার সহ অন্যান্য একাধিক রাজ্যে যথেচ্ছ বেআইনি অস্ত্রের ব্যবহারের ফলে ঘটছে নানারকম দুর্ঘটনা। সেই কারণেই এবার বেআইনি অস্ত্রের ব্যবহার বন্ধে আইন আরও কঠোর করার সিদ্ধান্ত নিল ভারতের সুপ্রিম কোর্ট।

মঙ্গলবার ১৬ মে সুপ্রিম কোর্ট বেআইনি অস্ত্র মজুত রাখাকে একটি গুরুতর সমস্যা বলে মন্তব্য করে। এই সমস্যা সমাধানের জন্য সরকারকেই উপযুক্ত ব্যবস্থা নিতে হবে বলে মন্তব্য করা হয় সুপ্রিম কোর্টের তরফে। এপ্রিলের ১৩ তারিখে সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে সুপ্রিম কোর্টের তরফে নোটিস পাঠিয়ে বলা হয় বেআইনি অস্ত্রের ব্যবহারের ফলে যে অপরাধগুলি ঘটছে তার বিরুদ্ধে সংশ্লিষ্ট রাজ্যের প্রশাসনকে উপযুক্ত ব্যবস্থা নিতে হবে।

বিচারপতি কে এম জোসেফ এবং বি ভি নাগরত্নের বেঞ্চের পর্যবেক্ষণ অনুযায়ী বিহার, পাঞ্জাব, উত্তরপ্রদেশে বেআইনি অস্ত্র ব্যবহার করে ঘটানো অপরাধের সংখ্যা অনেক বেশি। এই তালিকায় একমাত্র তামিলানড়ুকে রাখেননি দুই বিচারপতি। তামিলনাড়ুতে বেআইনি অস্ত্রের ব্যবহার করে কোনও অপরাধ ঘটেনি এমনটাই জানা গেছে।

কেন্দ্রের তরফে এই মামলায় উপস্থিত আইনজীবী রজত নায়ারকে এদিন বেঞ্চের পক্ষ থেকে বলা হয় এই সমস্যা দিনে দিনে গুরুতর আকার ধারণ করছে। এই সমস্যার সমাধান করতে রাজ্য সরকারকেই উদ্যোগ নিতে হবে। বেআইনি অস্ত্র ব্যবহারকে গুরুতর অপরাধ বলে ঘোষণা করতে হবে রাজ্যের তরফে। একমাত্র সেক্ষেত্রেই এড়ানো যাবে বেআইনি অস্ত্রের কেনাবেচা।

বেআইনি অস্ত্র কেনা এবং সেই অস্ত্র দিয়ে অপরাধ ঘটানো হলে সংশোধিত অস্ত্র আইনের দ্বারা অন্তত ৩ বছরের কারাবাস হতে পারে। কারাবাসের মেয়াদ ৭ বছর পর্যন্তও হতে পারে অপরাধের গুরুত্ব বিচার করে।

যুক্তরাষ্ট্রের সঙ্গে তুলনা টেনে বেঞ্চের মন্তব্য, অস্ত্র কেনার ওপর নির্দিষ্ট আইন না থাকলে ঠিক এই ভাবেই ভুগতে হবে রাজ্যগুলিকে। প্রসঙ্গত, অস্ত্র কেনায় কোনওরকম বাধানিষেধ না থাকায় যে কেউই দামি বন্দুক বা রিভলভার কিনতে পারেন যুক্তরাষ্ট্রে। ফলে, গত কয়েক মাসে বন্দুকবাজের হামলার একাধিক ঘটনা ঘটেছে সে দেশের বিভিন্ন জায়গায়।

অস্ত্র আইন সংশোধনের প্রশ্নে আইনজীবী রজত নায়ার বলেন, এই আইন সংশোধনে রাজ্যগুলির মতামত নিতে হতে পারে। এ প্রসঙ্গে বেঞ্চ মন্তব্য করেন, কী কারণে এত বেশি সংখ্যায় বেআইনি অস্ত্রের প্রয়োজন পড়ছে তাও খতিয়ে দেখার প্রয়োজনীয়তা রয়েছে।

XS
SM
MD
LG