অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতে আন্দোলনরত কুস্তিগিরদের ভাবনায় অবস্থান-বিক্ষোভ বড় করার কথা


ভারতে আন্দোলনরত কুস্তিগিররা
ভারতে আন্দোলনরত কুস্তিগিররা

যৌন হেনস্থার প্রতিবাদে টানা চলছে ভারতীয় কুস্তিগিরদের অবস্থান বিক্ষোভ। কেন্দ্র এখনও তাঁদের দাবি মানেনি। ফলত রাজধানী দিল্লির যন্তরমন্তরের সামনেই শুরু অবস্থানরত ছিলেন তাঁরা।

ইতিমধ্যে তাঁদের সমর্থন জানিয়েছে বলিউড থেকে শুরু করে বিভিন্ন ক্ষেত্রের, বিভিন্ন রাজ্যের তাবড় ব্যক্তিরা। এমনকী সাধারণ মানুষও ভিনেশ ফোগট, সাক্ষী মালিকদের পাশে দাঁড়িয়েছেন। এই পরিস্থিতিতেই যন্তরমন্তর ছেড়ে আন্দোলনস্থল পরিবর্তন করার সিদ্ধান্ত নেওয়ার কথা ভাবছেন কুস্তিগিররা।

ইতিমধ্যে ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে তদন্ত শুরু হয়েছে। সেইসময়েই তাঁদের লক্ষ্য এই আন্দোলনকে আরও বড় পর্যায়ে নিয়ে যাওয়া। তাই যন্তরমন্তর ছেড়ে দিল্লিরই রামলীলা ময়দানে আন্দোলনস্থল নিয়ে যাওয়ার ডাক দিয়েছেন বজরং পুনিয়ারা। কুস্তিগিরদের পক্ষ থেকে বলা হয়েছে, তাঁরা অভিযুক্ত গ্রেফতার না হওয়া পর্যন্ত এই বিক্ষোভ আন্দোলন চালিয়ে যাবেন।

সম্প্রতি এই বিক্ষোভে যোগ দিয়েছেন ভীম সেনার প্রধান চন্দ্রশেখর আজাদ। তিনিই প্রথম কুস্তিগিরদের প্রস্তাব দেন আন্দোলনকে জাতীয় স্তরে নিয়ে যাওয়ার জন্য। এরপরই ভাবনাচিন্তা শুরু করেন কুস্তিগিররা। এ বিষয়ে সাক্ষী মালিক বলেন, "যন্তরমন্তর থেকে রামলীলা ময়দানে বিক্ষোভ সরিয়ে নিয়ে যাওয়ার ব্যাপারে আমরা নিজেদের মধ্যে আলোচনা করব। তারপর সিদ্ধান্ত নেব।" বাস্তবে যন্তরমন্তরের সামনে জায়গাটুকু খুবই ছোট। বদলে দিল্লির রামলীলা ময়দানে এই আন্দোলন তুলে নিয়ে গেলে অনেকটা জায়গা পাওয়া যাবে। আপাতত কুস্তিগিরেরা সেটাই বিবেচনা করছেন।

উল্লেখ্য, মঙ্গলবার ১৬ মে আন্দোলনরত কুস্তিগিররা যন্তরমন্তর থেকে কনৌট প্লেসের হনুমান মন্দির পর্যন্ত পদযাত্রা করেন। এর পাশাপাশি তাঁরা অন্যান্য দেশের অলিম্পিক্সে পদকজয়ীদেরও আহ্বান জানিয়েছেন এই আন্দোলনকে আন্তর্জাতিক স্তরে নিয়ে যাওয়ার জন্য। তবে এরমধ্যেই ধর্নাস্থল বদলে রামলীলা ময়দানে নিয়ে যাওয়া হবে কিনা, তা এখনও জানা যায়নি। আন্দোলনকারীদের অভিযোগ, তাঁদেরকে যন্তরমন্তরের এক কোণায় ফেলে রাখা হয়েছে। এবং সর্বদা পুলিশ নজর রাখছে।

XS
SM
MD
LG