অ্যাকসেসিবিলিটি লিংক

রাষ্ট্রদূতদের বিকল্প নিরাপত্তা ব্যবস্থা নিয়ে আলোচনা হবে—পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন


রাষ্ট্রদূতদের বিকল্প নিরাপত্তা ব্যবস্থা নিয়ে আলোচনা হবে—পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন
রাষ্ট্রদূতদের বিকল্প নিরাপত্তা ব্যবস্থা নিয়ে আলোচনা হবে—পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন

বাংলাদেশ সরকারের পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন বলেছেন, আনসার বাহিনী ঢাকার কূটনৈতিক মিশনে বিকল্প নিরাপত্তা সেবা প্রদান করতে পারে। এ বিষয়ে সরকার আগামীকাল (বৃহস্পতিবার) বা রবিবার নোট ভার্বালের (কূটনৈতিক পত্র) মাধ্যমে কূটনৈতিক মিশনগুলোকে জানাবে। রাষ্ট্রদূতদের বিকল্প নিরাপত্তা ব্যবস্থা নিয়ে আলোচনা হবে

বুধবার (১৭ মে) বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালকের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের মাসুদ বিন মোমেন বলেন, “আমরা পদ্ধতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। তারা (আনসার) তাদের সক্ষমতা সম্পর্কে তথ্য শেয়ার করেছে। আমরা এক ধরনের ধারণা পেয়েছি”।

উল্লেখ্য, চার দেশের রাষ্ট্রদূতদের দেওয়া বাড়তি নিরাপত্তা প্রত্যাহারের ঘটনা নিয়ে আলোচনার মধ্যে বুধবার পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালকের সঙ্গে বৈঠক করেন।

বৈঠক শেষে মাসুদ বিন মোমেন সাংবাদিকদের বলেছেন, আগামীকালের মধ্যে সম্ভব না হলে তারা রবিবার একটি নোট ভার্বালের (কূটনৈতিক পত্র) মাধ্যমে মিশনগুলোকে অবহিত করবেন। মিশন চাইলে আনসার বাহিনী সেবা দিতে প্রস্তুত রয়েছে বলে জানান তিনি।

এর আগে মঙ্গলবার মাসুদ বিন মোমেন বলেছিলেন, সরকার চার কূটনীতিকের জন্য ‘অতিরিক্ত নিরাপত্তা এসকর্ট’ প্রত্যাহার করায় বিকল্প হিসেবে ঢাকায় বিদেশি মিশনগুলোতে আধাসামরিক সহায়ক বাহিনী আনসারের পরিষেবাগুলোর প্রস্তাব করবে।

মাসুদ বিন মোমেন বুধবার আনসার মহাপরিচালকের সঙ্গে বৈঠক করেন তারা কী কী সুযোগ-সুবিধা দিতে এবং এই সেবা নিতে ইচ্ছুক মিশনগুলোর সঙ্গে কীভাবে সংযোগ গড়ে তুলতে পারেন।

সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালক মেজর জেনারেল এ কে এম আমিনুল হক বলেন, মিশনগুলোর নিরাপত্তা দিচ্ছে পুলিশ। তবে তারা অতিরিক্ত নিরাপত্তার জন্য আমাদের সেবা চাইলে আমরা যেকোনো সময় তা দিতে প্রস্তুত আছি।

মাসুদ বিন মোমেন বলেন, সরকার ভিয়েনা কনভেনশনের অধীনে আয়োজক দেশ হিসেবে দায়িত্ব সম্পর্কে সচেতন এবং বিদেশি মিশন ও তাদের কর্মীদের নিয়মিত নিরাপত্তা ব্যবস্থা অপরিবর্তিত রয়েছে।

XS
SM
MD
LG