অ্যাকসেসিবিলিটি লিংক

জি সেভেন আলোচনায় যোগ দিতে বাইডেন জাপানে


জাপানের ইওয়াকুনিতে এয়ার ফোর্স ওয়ান থেকে নামার পর বৃষ্টির মধ্যে দাঁড়িয়ে প্রেসিডেন্ট জো বাইডেন। ১৮ মে, ২০২৩।
জাপানের ইওয়াকুনিতে এয়ার ফোর্স ওয়ান থেকে নামার পর বৃষ্টির মধ্যে দাঁড়িয়ে প্রেসিডেন্ট জো বাইডেন। ১৮ মে, ২০২৩।

গ্রুপ অফ সেভেনের নেতাদের শীর্ষ সম্মেলনের জন্য বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন জাপানে পৌঁছেছেন। এই সম্মেলন চীনের অর্থনৈতিক কর্মকাণ্ড এবং রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনকে সমর্থন করার বিষয়ে মনোনিবেশ করবে বলে আশা করা হচ্ছে।

বাইডেন অবতরণের পরপরই মেরিন কোর এয়ার স্টেশন ইওয়াকুনিতে যুক্তরাষ্ট্র এবং জাপানি প্রায় ৪০০ সেনার একটি দলকে স্বাগত জানান।

এরপর তিনি জি সেভেন আলোচনার স্থান হিরোশিমায় জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সাথে সাক্ষাৎ করেন।

বাইডেন কিশিদাকে বলেছিলেন, যুক্তরাষ্ট্র এবং জাপান ইউক্রেনকে সমর্থন করা এবং আগ্রাসনের জন্য রাশিয়াকে দায়ী করাসহ “অভিন্ন মূল্যবোধের পক্ষে দাঁড়িয়েছে।” বাইডেন পারমাণবিক অস্ত্র হ্রাস এবং “মুক্ত ও উন্মুক্ত ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল নিশ্চিত করার প্রতিশ্রুতিও তুলে ধরেন।”

জি সেভেন সম্মেলনে কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, যুক্তরাজ্য এবং ইউরোপীয় ইউনিয়নের নেতারাও যোগ দেবেন।

কিশিদা গ্লোবাল সাউথের সাথে জড়িত থাকার প্রচেষ্টার অংশ হিসেবে শীর্ষ সম্মেলনে অংশ নেয়ার জন্য অ-সদস্যদের একটি দলকে আমন্ত্রণ জানিয়েছে। এই দেশগুলোর মধ্যে রয়েছে অস্ট্রেলিয়া, ব্রাজিল, কমোরোস, কুক দ্বীপপুঞ্জ, ভারত, ইন্দোনেশিয়া, দক্ষিণ কোরিয়া, ইউক্রেন এবং ভিয়েতনাম।

নেতারা চীনের বাণিজ্য এবং বিনিয়োগ বিধিনিষেধের ব্যবহার, সেইসাথে বয়কট এবং নিষেধাজ্ঞা নিয়ে আলোচনা করবেন বলে আশা করা হচ্ছে। জি সেভেনের সম্ভাব্য পদক্ষেপগুলোর মধ্যে রয়েছে রপ্তানি নিয়ন্ত্রণ এবং চীনে সেই দেশগুলোর বিনিয়োগের ওপর নিষেধাজ্ঞা।

XS
SM
MD
LG