অ্যাকসেসিবিলিটি লিংক

মাউন্ট মাকালু জয়ের পর নিখোঁজ বাঙালি পর্বতারোহী পিয়ালী বসাককে উদ্ধার করলেন শেরপারা


বাঙালি পর্বতারোহী পিয়ালী বসাক
বাঙালি পর্বতারোহী পিয়ালী বসাক

বিশ্বের পঞ্চম উচ্চতম শৃঙ্গ মাকালু জয় করার পর বুধবার ১৭ মে থেকে নিখোঁজ ছিলেন পশ্চিমবঙ্গের পর্বতারোহী পিয়ালী বসাক। অবশেষে তাঁর মাকালু শৃঙ্গ অভিযান আয়োজক সংস্থা, কাঠমাণ্ডুর পাইওনিয়ার অ্যাডভেঞ্চার জানাল, মাকালু শৃঙ্গের নীচে ৭৮০০ মিটার উচ্চতা থেকে উদ্ধার করা গিয়েছে বাঙালি পর্বতারোহীকে । তাঁকে তৃতীয় ক্যাম্পে নামিয়েও এনেছেন তিন শেরপা আরোহী।

ওই সংস্থার তরফে আরও নিশ্চিত করা হয়েছে, পিয়ালীকে নিরাপদে নামাতে যা যা পদক্ষেপ করার তাই করা হয়েছে, সমস্ত রকম প্রাথমিক চিকিৎসাও দেওয়া হয়েছে তৃতীয় ক্যাম্পে। আবহাওয়ার বিশেষ বদল না হলে শুক্রবার ১৯ মে সকালেই হেলিকপ্টার পাঠিয়ে ক্যাম্প থ্রি থেকে উদ্ধার করা হবে তাঁকে, সোজা আনা হবে কাঠমাণ্ডুর হাসপাতালে।

গতকাল, বুধবারই সুখবর এসেছিল মাকালুর চুড়ো থেকে। শৃঙ্গ অভিযান সফল হয়েছে পিয়ালীর। এই নিয়ে ৬ নম্বর আট হাজারি পর্বতে পা রাখলেন তিনি। অক্সিজেন ছাড়াই এই শৃঙ্গে তিনি পা রেখেছেন বলে এখনও পর্যন্ত খবর। তার পরেই নামার সময়ে যে কোনও কারণেই হোক, আটকে পড়েন তিনি। তার পর থেকেই উদ্বিগ্ন হয়ে পড়ে পর্বতারোহী মহলে।

প্রসঙ্গত, ঠিক এক মাস আগেই অন্নপূর্ণা শৃঙ্গ সামিট করেন চন্দননগরের পিয়ালী বিশ্বাস। সেদিনই ওই শৃঙ্গ সামিট হয়েছিল হিমাচলের তরুণী বলজিৎ কৌরেরও। তারপরেই শোনা গেছিল, খোঁজ মিলছে না বলজিতের। মৃত্যুসংবাদও রটে গেছিল। তবে কয়েক ঘণ্টা পরেই জীবিত উদ্ধার হয়েছিলেন বলজিৎ। আজ, বৃহস্পতিবার সকাল থেকে ফের একই রকম দুশ্চিন্তা ঘনায়, পিয়ালীকে নিয়ে। মাকালু শৃঙ্গ সামিট করার পর থেকে খোঁজ মিলছিল না তাঁর। স্বাভাবিক ভাবেই অনেকেই অনুমান করেন, বড় কোনও বিপদে পড়েছেন তিনি। উদ্ধারকারী দল পাঠানোর বন্দোবস্ত করে পর্বতারোহণ আয়োজক এজেন্সি পাইওনিয়ার অ্যাডভেঞ্চার।

অবশেষে দিনের শেষে এল সুখবর। বলজিতের মতোই জীবিত উদ্ধার হয়েছেন পিয়ালীও। নেমেছেন তৃতীয় ক্যম্পে।

XS
SM
MD
LG