অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ যাবেন জনজাতির সংঘর্ষে অগ্নিগর্ভ উত্তর-পূর্বের মণিপুরে


ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ
ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ

ভারতের উত্তর-পূর্বে জনজাতির মধ্যে সংঘর্ষে অশান্ত মণিপুরে যাওয়ার সিদ্ধান্ত নিলেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তবে সেখানে যাওয়ার দিনক্ষণ এখনও জানাননি। তিনি বলেছেন, মণিপুরে শান্তি ফেরানোর যাবতীয় চেষ্টা চালাবেন তিনি।

মে মাসের ৩ তারিখ থেকে মণিপুর অশান্ত হয়ে ওঠে জাতিগত সংঘাতের কারণে। প্রথম দফার হিংসায় প্রায় ৭০ জনের মৃত্যু হয়েছে। কয়েক হাজার মানুষ এলাকা ছাড়া। অনেকেই রাজ্য ছেড়ে যাচ্ছেন। প্রথম দফার গোলমাল থামার পর ফের নতুন করে অশান্তি শুরু হয়েছে। বুধবারও এক ব্যক্তি নিহত হন।

মণিপুরের বিস্তীর্ণ এলাকা এখনও সেনার নিয়ন্ত্রণে। রয়েছে আধা সেনাও। তারপরও হিংসা না থামার পিছনে রাজনৈতিক প্রক্রিয়ার অভাবকেই দায়ী করেছে বিভিন্ন রাজনৈতিক মহল। অশান্তি চলাকালে কর্নাটকে নির্বাচনী প্রচারে ব্যস্ত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং স্বরাষ্ট্রমন্ত্রী শাহ।

অমিত শাহ বৃহস্পতিবার ২৫ মে অসমের গুয়াহাটিতে এক অনুষ্ঠানের ফাঁকে সাংবাদিকদের বলেছেন, কিছুদিনের মধ্যেই তিনি মণিপুরে যাবেন। কথা বলবেন বিবদমান দুই পক্ষের সঙ্গেই। তিনি সেখানে তিন দিন থাকবেন বলেও জানান।

গত মাসের মাঝামাঝি নাগাদ মণিপুর হাই কোর্ট রাজ্যের সংখ্যাগুরু সম্প্রদায় মইতেইকে তফসিলি উপজাতি হিসাবে ঘোষণার জন্য রাজ্য সরকারকে পদক্ষেপ নিতে বলে, এই নির্দেশের পরই গোটা রাজ্যজুড়ে গোলমালের সূত্রপাত হয়।

আদালতের ওই রায়ে ক্ষিপ্ত হয়ে ওঠে রাজ্যের জনজাতি সম্প্রদায়গুলি। রাজনৈতিক মহলের মতে, তখনই রাজ্য সরকারের অবস্থান স্পষ্ট করা উচিত ছিল। রাজ্য প্রশাসন তখন হাত গুটিয়ে থাকায় এখন পরিস্থিতি হাতের বাইরে চলে গিয়েছে। মইতেই সম্প্রদায়ের মানুষ মুখ্যমন্ত্রী এন বীরেন সিংহের সঙ্গে আলোচনায় নারাজ কুকি সম্প্রদায়ের প্রতিনিধিরা। এমনকী শাসক দল বিজেপির মধ্যেও বীরেন সিংহকে আপত্তি উঠেছে।

XS
SM
MD
LG