অ্যাকসেসিবিলিটি লিংক

ভূমিকম্পে কেঁপে উঠল পূর্বজাপান, সুনামি সতর্কতা  দেয়া হয়নি


২৬ মে শুক্রবার, টোকিও স্টেশনের পাশ দিয়ে যানবাহন চলাচল করে। জাপানের পূর্বাঞ্চলে শুক্রবার সন্ধ্যায় শক্তিশালী ভূমিকম্প আঘাত হানলেও সুনামির কোনো সতর্কতা জারি করা হয়নি।
২৬ মে শুক্রবার, টোকিও স্টেশনের পাশ দিয়ে যানবাহন চলাচল করে। জাপানের পূর্বাঞ্চলে শুক্রবার সন্ধ্যায় শক্তিশালী ভূমিকম্প আঘাত হানলেও সুনামির কোনো সতর্কতা জারি করা হয়নি।

জাপানের সরকারি সম্প্রচার মাধ্যম এনএইচকে জানিয়েছে দেশটির পূর্বাঞ্চলে শুক্রবার সন্ধ্যায় শক্তিশালী ভূমিকম্প আঘাত হানলেও সুনামির কোনো সতর্কতা জারি করা হয়নি।

জাপানের আবহাওয়া সংস্থা জানিয়েছে, স্থানীয় সময় সকাল ১০টা ৩ মিনিটে ৬ দশমিক ২ মাত্রার ভূমিকম্পটি আঘাত হানে। এতে টোকিও ও এর আশেপাশের প্রশাসনিক এলাকার ভবনগুলো কেঁপে উঠলেও তাৎক্ষণিকভাবে বড় ধরনের ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল টোকিওর পূর্বে চিবা অঞ্চলের কাছে ভূপৃষ্ঠথেকে ৫০ কিলোমিটার গভীরে। এনএইচকে-র ফুটেজে চিবার নারিতা আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে ভবনগুলি কাঁপতে দেখা গেছে। এনএইচকে জানিয়েছে, বিমানবন্দর কর্তৃপক্ষ রানওয়ের ক্ষয়ক্ষতি খতিয়ে দেখছে।

ইষ্ট জাপান রেলওয়ে কোম্পানি জানিয়েছে, তারা চিবা অঞ্চলে কিছু ট্রেন পরিষেবা স্থগিত করেছে।

বিশ্বের অন্যতম ভূমিকম্পপ্রবণ এলাকা জাপানে ভূমিকম্প খুবই সাধারণ ঘটনা। বিশ্বে ৬ বা তার বেশি মাত্রার ভূমিকম্পের প্রায় এক-পঞ্চমাংশ জাপানে ঘটে থাকে।

২০১১ সালের ১১ মার্চে জাপানের উত্তর-পূর্ব উপকূলে ৯ মাত্রার ভূমিকম্প আঘাত হানে যা জাপানের রেকর্ডের সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প এবং বিশাল সুনামি হয়। এর ফলে বিশ্বের সবচেয়ে খারাপ পারমাণবিক সংকটের সূত্রপাত হয়ে ছিল চেরনোবিলের ঘটনার প্রায় সিকি শতাব্দি পরে।

এনএইচকে জানিয়েছে, টোকিও ইলেকট্রিক পাওয়ার কোম্পানি ফুকুশিমায় তাদের পারমাণবিক চুল্লির ক্ষয়ক্ষতি হয়েছে কিনা তা পরীক্ষা করছে।২০১১ সালে ঐ স্থাপনার ক্ষতি হয়েছিল।

XS
SM
MD
LG