অ্যাকসেসিবিলিটি লিংক

বিজয়ের জন্য জাতীয়তাবাদী সমর্থনের দিকে তাকিয়ে আছেন তুরস্কের প্রেসিডেন্ট পদপ্রার্থীরা


২৮ মে’র ফিরতি ভোটের প্রাক্কালে তুরস্কের প্রেসিডেন্ট রেজেপ তাইয়েব এরদোয়ান ইস্তাম্বুলে এক সমাবেশে সমর্থকদের উপহার দিচ্ছেন। মে ২৬,২০২৩।
২৮ মে’র ফিরতি ভোটের প্রাক্কালে তুরস্কের প্রেসিডেন্ট রেজেপ তাইয়েব এরদোয়ান ইস্তাম্বুলে এক সমাবেশে সমর্থকদের উপহার দিচ্ছেন। মে ২৬,২০২৩।

তুরস্কের প্রেসিডেন্ট পদে ফিরতি নির্বাচন অনুষ্ঠিত হবে রবিবার। দেশটির প্রেসিডেন্ট পদপ্রার্থী রেজেপ তাইয়্যেপ এরদোয়ান ও তাঁর প্রধান প্রতিদ্বন্দ্বী কামাল কিলিচদারগলু উভয়েই, সেই সব ভোটারদের দিকে তাকিয়ে আছেন, যারা বিভিন্ন জাতীয়তাবাদী দলকে সমর্থন করে।

ন্যাশনালিস্ট মুভমেন্ট পার্টি (এমএইচপি), গুড পার্টি (আইওয়াইআইপি), ভিক্ট্রি পার্টি (জেডপি) ও গ্রেট ইউনিটি পার্টি (বিবিপি) এর মতো জাতীয়তাবাদী দলগুলো ১৪ মে অনুষ্ঠিত সংসদীয় নির্বাচনে ২৩ শতাংশের বেশি ভোট পেয়েছে। বেশ কয়েকজন বিশেষজ্ঞের মতে, এই ভোট, তুরস্কের জাতীয়তাবাদীদের ‘নির্বাচনে বিজয়ী’ বলে তুলে ধরেছে।

ইস্তাম্বুলের ইলদিজ টেকনিকাল বিশ্ববিদ্যালয়ের সাবেক সদস্য, রাষ্ট্রবিজ্ঞানী ইসমেত আকা ভিওএ-কে বলেন, “নিজেদের জাতীয়তাবাদী হিসেবে পরিচয় দেয়া রাজনৈতিক দল ও প্রার্থীরা ব্যাপক সংখ্যক ভোট পেয়েছেন; যা আগে কেউ ভাবতেই পারেনি।”

ডিজিটাল গণমাধ্যম প্রতিষ্ঠান মিডিয়াস্কোপের প্রবীণ সাংবাদিক ও ধারাভাষ্যকার কামাল কান জাতীয়তাবাদী ভোটের এই বৃদ্ধিকে গুরুত্বপূর্ণ বলে মনে করেন না। তবে, জাতীয়তাবাদী দলগুলো দর কষাকষির ক্ষমতা অর্জন করেছে বলে মনে করেন তিনি।

ভিওএ-কে কান বলেন, “ নির্বাচনের এই ফলে আমরা বলতে পারি, ভোটের সংখ্যার চেয়ে জাতীয়তাবাদের দৃশ্যমানতা ও দর কষাকষির ক্ষমতা বেশি বৃদ্ধি পেয়েছে।”

১৪ মে’র নির্বাচনে তৃতীয় স্থান লাভ করা, জাতীয়তাবাদী এটিএ জোটের প্রেসিডেন্ট পদপ্রার্থী সিনান ওগান সোমবার এরদোয়ানের প্রতি তার সমর্থন ঘোষণা করেন। এরদোয়ান প্রথম পর্বে ৪৯.৫২ শতাংশ ভোট পেয়েছিলেন।

ওগান জোর দিয়ে বলেন, তার প্রার্থীতা তুরস্কের জাতীয়তাবাদীদের এই নির্বাচনে মূল শক্তি হিসেবে সামনে এনেছে। এরদোয়ানকে কেন সমর্থন করছেন তারও ব্যাখ্যা দেন তিনি। বলেন, যেহেতু শাসন ক্ষমতায় থাকা জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি (একেপি) এবং পিপল’স অ্যালায়েন্স সংসদে সংখ্যাগরিষ্ঠ, তাই তিনি এরদোয়ানকে সমর্থন করছেন।

যদিও প্রথম পর্বে ওগান ৫.২ শতাংশ ভোট পেয়েছেন, কামাল কান মনে করছেন যে, ওগান সামগ্রিকভাবে তার সব সমর্থকদের এরদোয়ানের পক্ষে পরিচালিত করতে পারবেন না।

কান ভিওএ-কে বলেন, “ ওগানকে একদল ভোটারের সামনে প্রার্থী হিসেবে তুলে ধরা হয়েছিলো এবং তার প্রতিক্রিয়া [পাওয়া] গেছে।”

.কান আরো বলেন,”তিনি ঐ ভোটগুলো সংগ্রহ করতে পারেননি; এগুলো তার নিজের ভোট নয়। এগুলো একটি জোট ও প্রতিক্রিয়াশীলদের ভোট।”

XS
SM
MD
LG