অ্যাকসেসিবিলিটি লিংক

রোহিঙ্গাদের মর্যাদাপূর্ণ প্রত্যাবাসনে আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃঢ় প্রতিশ্রুতি প্রয়োজন: শেখ হাসিনা


প্রধানমন্ত্রী শেখ হাসিনা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা

রোহিঙ্গাদের নিরাপদ ও মর্যাদাপূর্ণ প্রত্যাবাসন নিশ্চিত করতে, অর্গানাইজেশন অফ ইসলামিক কো-অপারেশন (ওআইসি)-সহ আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃঢ় প্রতিশ্রুতি কামনা করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।রবিবার (২৮ মে) ওআইসি মহাসচিব হিসেন ব্রাহিম ত্বাহা, গণভবনে সৌজন্য সাক্ষাৎ করতে আসেন। এসময় শেখ হাসিনা এ আহবান জানান।

বাংলাদেশের প্রধানমন্ত্রী বলেন, “রোহিঙ্গাদের নিরাপদ ও মর্যাদাপূর্ণ প্রত্যাবাসন নিশ্চিত করতে, ওআইসি-সহ আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃঢ় প্রতিশ্রুতি প্রয়োজন।”

সাক্ষাৎ-এর পর, এ বিষয়ে সাংবাদিকদের অবহিত করেন প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম। তিনি জানান যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোহিঙ্গাদের স্বদেশে পাঠানোর মাধ্যমে, এই সমস্যা সমাধানে ওআইসি সদস্য দেশগুলোর কাছে সহায়তার জন্য দৃঢ় প্রতিশ্রুতি চেয়েছেন।

ইহসানুল করিম জানিয়েছেন যে প্রধানমন্ত্রী বলেছেন, “মানবিক কারণে রোহিঙ্গাদের আশ্রয় দেয়া হয়েছে।” ওআইসি সদস্য দেশগুলোকে রোহিঙ্গাদের জন্য তহবিল সংগ্রহ করতে আহবান জানিয়েছেন তিনি। শেখ হাসিনা আরো বলেন, “বাংলাদেশে ধর্মীয় সম্প্রীতি রয়েছে এবং এখানকার মানুষ শান্তিতে বসবাস করছে।”

রোহিঙ্গারা তাদের অধিকার থেকে বঞ্চিত বলে উল্লেখ করেন ওআইসি মহাসচিব। তিনি বলেন, “রোহিঙ্গা ওআইসি-এর জন্য একটি অগ্রাধিকার ইস্যু। ওআইসির কাছে বাংলাদেশ একটি গুরুত্বপূর্ণ দেশ। ওআইসিতে বাংলাদেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।”

আন্তর্জাতিক শান্তি প্রতিষ্ঠায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদানের কথা স্মরণ করেন ওআইসি মহাসচিব।ওআইসি মহাসচিব হিসেন ব্রাহিম ত্বাহা পাঁচ দিনের সফরে শনিবার ঢাকায় এসেছেন। ইসলামিক ইউনিভার্সিটি অফ টেকনোলজি (আইইউটি)-এরচ্যান্সেলর হিসেবে তিনি ৩০ মে এই বিশ্ববিদ্যালয়ের ৩৫তম সমাবর্তনে যোগ দেবেন।

XS
SM
MD
LG