অ্যাকসেসিবিলিটি লিংক

তারেক ও জোবায়দার মামলায় চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টের সাক্ষ্য গ্রহণ


বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী ডা. জোবায়দা রহমান
বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী ডা. জোবায়দা রহমান

জ্ঞাত-আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে, দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায়, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী ডা. জোবায়দা রহমানের বিরুদ্ধে সাক্ষ্য দিয়েছেন এ মতিন অ্যান্ড কোং-এর চার্টার্ড অ্যাকাউন্ট‍্যান্ট এ কে আব্দুল মতিন।

মঙ্গলবার (৩০ মে) ঢাকা মহানগর দায়রা জজ মো. আছাদুজ্জামানের আদালতে তিনি সাক্ষ্য দেন। এরপর আদালত পরবর্তী সাক্ষ্য গ্রহণের জন্য বুধবার (৩১ মে) দিন ধার্য করেন। এ মামলায় ৫৬ জন সাক্ষীর মধ্যে সাতজনের সাক্ষ্য শেষ হয়েছে।

মঙ্গলবার দুপুর ২টার পর, সাক্ষ্যগ্রহণ কালে আওয়ামী ও বিএনপিপন্থী আইনজীবীদের মধ্যে হট্টগোল শুরু হয়।এসময় বিচারক আদালতের এজলাস ছেড়ে চলে যান। হট্টগোলের একপর্যায়ে আওয়ামী লীগপন্থী আইনজীবীরা আদালত কক্ষে গিয়ে বিএনপিপন্থী আইনজীবীদের ধাওয়া করে এজলাস থেকে বের করে দেন। এসময় কয়েকজন আইনজীবী আহত হন। এরপর সন্ধ্যা ৬টার দিকে বিচারক এজলাসে উঠে সাক্ষ্যগ্রহণ শুরু করেন।

প্রত্যক্ষদর্শী কয়েকজন আইনজীবী জানান, আওয়ামী লীগপন্থী আইনজীবীরা ঢাকার মহানগর দায়রা জজ আদালতের সামনে অবস্থান নিয়ে স্লোগান দিতে থাকেন। আর, বিএনপিপন্থী আইনজীবীরা অবস্থান নেন ঢাকা আইনজীবী সমিতি ভবনের সামনে।

বিকাল ৫টা ৫০ মিনিটের দিকে বিএনপিপন্থী ও আওয়ামীপন্থী আইনজীবীদের মধ্যে তর্ক-বিতর্ক হয়। বিকাল ৬টা পর্যন্ত বিপুলসংখ্যক পুলিশ সদস্য আদালতের সামনে অবস্থান করছিলেন। এসময় বিএনপিপন্থী আইনজীবীদের কয়েকজন স্লোগান দেয়া শুরু করেন। এদিকে, আদালতের বাইরে আওয়ামীপন্থী আইনজীবীরা অবস্থান নিয়ে বিভিন্ন স্লোগান দিতে থাকেন।

মামলার বিবরণে জানা যায়, ঘোষিত আয়ের বাইরে, চার কোটি ৮১ লাখ ৫৩ হাজার ৫৬১ টাকার মালিক হওয়া এবং সম্পদের তথ্য গোপন ও জ্ঞাত-আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে ২০০৭ সালের ২৬ সেপ্টেম্বর রাজধানীর কাফরুল থানায় এ মামলা করেন দুদকের উপ-পরিচালক জহিরুল হুদা।

মামলায় তারেক রহমান, জোবায়দা রহমান ও তারেক রহমানের শাশুড়ি ইকবাল মান্দ বানুকে অভিযুক্ত করা হয়। ২০০৮ সালে তিনজনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করা হয়। ইকবাল মান্দ বানুকে মামলা থেকে অব্যাহতি দেয়া হয়।

এর আগে, ২০২২ সালের ১ নভেম্বর অভিযোগপত্র আমলে নিয়ে তারেক রহমান ও জোবায়দা রহমানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন আদালত। ২০২৩ সালের ১৩ এপ্রিল তারেক-জোবায়দার বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন আদালত।

XS
SM
MD
LG