অ্যাকসেসিবিলিটি লিংক

গত অর্থবর্ষে ভারতের জিডিপি বেড়েছে ৭.২ শতাংশ


গত অর্থবর্ষে ভারতের জিডিপি বেড়েছে ৭.২ শতাংশ
গত অর্থবর্ষে ভারতের জিডিপি বেড়েছে ৭.২ শতাংশ

অর্থনৈতিক দুর্দশা কাটিয়ে ধীরে ধীরে উঠে দাঁড়াচ্ছে ভারত। করোনাকালে দেশের অর্থনীতিতে যে বিরূপ প্রভাব পড়েছিল, তা আপাতত উন্নতির দিকে এগোচ্ছে। কেন্দ্রবিরোধী দলগুলি বারবার বলছিল, দেশের অর্থনীতি একেবারে বেহাল অবস্থায়। আর্থিক মন্দায় ক্রমশ ডুবে যাবে ভারত। তার মাঝেই প্রধানমন্ত্রী গত বছর বলেছিলেন, দেশের জিডিপি বাড়বে।

কেন্দ্র রিপোর্ট পেশ করে জানাল ২০২২ অর্থ বছরের শেষ ত্রৈমাসিকে ভারতের জিডিপি ৬.১ শতাংশ বৃদ্ধি পেয়েছে। সবমিলিয়ে গত অর্থবর্ষে দেশের অর্থনৈতিক বৃদ্ধির হার ৭.২ শতাংশ হয়েছে।

জিডিপি বৃদ্ধির হারে সন্তোষ প্রকাশ করে প্রধানমন্ত্রীর মন্তব্য, “জিডিপি বৃদ্ধির এই হার ভারতবর্ষের অর্থনৈতিক স্থিতিশীলতার প্রমাণ দিয়েছে। আমরা যেমনটা প্রতিশ্রুতি দিয়েছিলাম, এই বৃদ্ধি তাকেও ছাপিয়ে গিয়েছে। আমাদের অর্থনীতির গতিপথ ও জনগণের দৃঢ়তার জেরেই এই জিডিপি বৃদ্ধি হল।”

আসলে গত অর্থবর্ষের শেষ ত্রৈমাসিক, অর্থাৎ জানুয়ারি থেকে মার্চ মাসে এই জিডিপি বৃদ্ধি হয়েছে। তবে এর আগের দু’টো ত্রৈমাসিকে আর্থিক প্রবৃদ্ধির হার অনেকটা কমই ছিল। তবে এর পিছনে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাব রয়েছে বলেই দাবি কেন্দ্রীয় ব্যাঙ্কের। বলা হয়েছে, এই যুদ্ধের কারণে শুধু ভারতে না, গোটা বিশ্বেরই অর্থনৈতিক গতি শ্লথ হয়ে গিয়েছিল। তবে ধীরে ধীরে সেই ঝুঁকি কাটিয়ে ওঠা সম্ভব হয়েছে।

গত ২০২২-২৩ অর্থবর্ষেই জিডিপি বৃদ্ধির হার ৭ শতাংশ হবে বলে পূর্বাভাস দিয়েছিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। তবে এর পাশাপাশি রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস বলেছিলেন, “যদি জিডিপি বৃদ্ধির হার এই পূর্বাভাসের অঙ্ককে ছাপিয়ে যায়, তাহলে অবাক হওয়ারও কিছু থাকবে না।”

XS
SM
MD
LG