অ্যাকসেসিবিলিটি লিংক

প্রস্তাবিত বাজেট অবাস্তব, এভাবে মূল্যস্ফীতি রোধ করা সম্ভব নয়—সিপিডি


সিপিডি
সিপিডি

বাংলাদেশের ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটকে উচ্চাভিলাষী ও অবাস্তব বলে অভিহিত করেছে বাংলাদেশের বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)। বৃহস্পতিবার (১ জুন) অর্থমন্ত্রী মুস্তফা কামালের বাজেট উপস্থাপনের পর সিপিডি তাৎক্ষণিক এক প্রতিক্রিয়ায় এ মন্তব্য করে।

সিপিডির মতে চলমান সংকটের প্রেক্ষাপটে ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ঘোষিত সামষ্টিক অর্থনৈতিক অনুমানগুলো অলীক ও অপ্রাপ্য। সমাধানের উদ্যোগ অপ্রতুল। এ ছাড়া, অর্থনৈতিক সংস্কারের বিষয়গুলোও পরিষ্কার করা হয়নি।

সিপিডির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন বলেন, বাজেটে যেসব পদক্ষেপ ঘোষণা করা হয়েছে তা দিয়ে মূল্যস্ফীতি রোধ ও মূল্যবৃদ্ধি রোধ করা অসম্ভব।

ফাহমিদা খাতুন বলেন, কিন্তু ৩৮টি সেবা পাওয়ার জন্য যাদের আয় করযোগ্য আয়ের নিচে নেমে আসে তাদের ওপর ন্যূনতম ২ হাজার টাকা কর ধার্য করাটা অযৌক্তিক।

তিনি আরও বলেন, “আমরা যে দৈনন্দিন প্রয়োজনীয় জিনিসগুলো আমদানি করি তা থেকে শুল্ক অব্যাহতি দেওয়ার জন্য বাজেটে পর্যাপ্ত উদ্যোগ নেই”।

তবে সিপিডি ২০২৩-২৪ অর্থবছরের জন্য পৃথক করদাতাদের জন্য বিদ্যমান ৩ লাখ টাকা থেকে করমুক্ত আয়ের সীমা বাড়িয়ে সাড়ে ৩ লাখ টাকা করার প্রস্তাবের প্রশংসা করেছে।

XS
SM
MD
LG