অ্যাকসেসিবিলিটি লিংক

ইরানের পরমাণু সমঝোতা অগ্রাধিকার নয়: হোয়াইট হাউজ  


ইরানের নতুন ভূগর্ভস্থ পারমাণবিক স্থাপনা
ইরানের নতুন ভূগর্ভস্থ পারমাণবিক স্থাপনা

হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কারবি বুধবার সংবাদদাতাদের বলেন, ২০১৫ সালের ইরান পারমাণবিক চুক্তি পুনরুজ্জীবিত করা বাইডেন প্রশাসনের বর্তমান লক্ষ্য নয়।

কারবি বলেন, ইরান যাতে পারমাণবিক অস্ত্র অর্জন করতে না পারে তা নিশ্চিত করতে যুক্তরাষ্ট্র অঙ্গীকারবদ্ধ এবং প্রেসিডেন্ট জো বাইডেন “এখনও বিশ্বাস করেন যে এর একটি কূটনৈতিক সমাধানই সবচেয়ে গ্রহণযোগ্য।

তবে কারবি বলেন, ইরান সদিচ্ছা নিয়ে আলোচনা করছে না এবং “সে দিকে অগ্রসর হওয়ার কোনো আগ্রহ দেখায়নি।”

আনুষ্ঠানিকভাবে জয়েন্ট কমপ্রিহেনসিভ প্ল্যান অফ অ্যাকশন নামে পরিচিত পারমাণবিক চুক্তিটি হচ্ছে ইরানের ওপরে আরোপিত নিষেধাজ্ঞা শিথিল করার বিনিময়ে ইরানের পারমাণবিক কর্মসূচি সীমিত করা।

২০১৮ সালে তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চুক্তিটির শর্ত ইরানের পক্ষে খুব অনুকূল বলায় যুক্তরাষ্ট্র ঐ চুক্তি থেকে বেরিয়ে আসে। এর প্রতিক্রিয়ায় ইরানীরা চুক্তির অধীনে তাদের প্রতিশ্রুতি থেকেও সরে এসে আরও উন্নত সেন্ট্রিফিউজ ব্যবহার করা, ইউরেনিয়ামকে উচ্চ স্তরে সমৃদ্ধ করণ এবং সমৃদ্ধ ইউরেনিয়ামের বৃহত্তর মজুদ রাখা শুরু করেছে।

কারবি বলেন, হোয়াইট হাউজের বিষয়টিকে অগ্রাধিকার না দেওয়ার অংশত কারণ হচ্ছে ইরানের “অভ্যন্তরীণ বিবাদ” এবং ইউক্রেন আক্রমণে রাশিয়াকে সমর্থন করার ক্ষেত্রে ইরানের ভূমিকা।

XS
SM
MD
LG