অ্যাকসেসিবিলিটি লিংক

সেনেগালে বিরোধী দলীয় নেতার কারাদণ্ডের পর সংঘর্ষে ৯ জন নিহত  


সেনেগালের বিক্ষোভে দাঙ্গা পুলিশ
সেনেগালের বিক্ষোভে দাঙ্গা পুলিশ

সেনেগালের বিরোধী দলীয় নেতা উসমান সোঙ্কোর সাজার পর বিক্ষোভ শুরু হলে বৃহস্পতিবার সংঘর্ষে নয়জন প্রাণ হারিয়েছেন।

সেনেগালের স্বরাষ্ট্রমন্ত্রী আন্তোনি দিওম জাতীয় টেলিভিশনে বলেছেন, “আমরা দুঃখের সঙ্গে লক্ষ্য করেছি সহিংসতার কারণে সরকারি ও বেসরকারি সম্পত্তি ধ্বংস হয়েছে এবং দুর্ভাগ্যজনকভাবে ডাকার ও জিগুইনচোরে নয়জনের মৃত্যু হয়েছে”।

সেনেগালের একটি আদালত বৃহস্পতিবার সোনকোকে ধর্ষণের অভিযোগে বেকসুর খালাস দিলেও তরুণদের দুর্নীতিগ্রস্ত করার দায়ে তাকে দুই বছরের কারাদণ্ড দিয়েছে।এবং আপাতত আগামী বছরের প্রেসিডেন্ট নির্বাচনে অংশগ্রহণের অযোগ্য ঘোষণা করা হয়েছে।

পাস্তেফ-প্যাট্রিয়টস পার্টির নেতা ৪৮ বছর বয়সী সোনকো বলেছেন, এটি রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত কারণ ২০২১ সালে প্রথম এ ধরণের অভিযোগ করা হয়েছিল এবং বৃহস্পতিবার (তিনি)আদালতের শুনানিতে অংশ নেননি। তখন তার বিরুদ্ধে একটি ম্যাসাজ পার্লারের কর্মীকে ধর্ষণ এবং তাকে হত্যার হুমকি দেওয়ার অভিযোগ আনা হয়েছিল।

সোনকোর আইনজীবীরা বৃহস্পতিবার আদালতের বাইরে সংবাদদাতাদের বলেন, ২০২৪ সালে বর্তমান প্রেসিডেন্ট ম্যাকি স্যালের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করা থেকে বিরত রাখার জন্য তাকে এই সাজা দেয়া হয়েছে। সোনকো এই রায়ের বিরুদ্ধে আপিল করতে পারবেন কিনা তা স্পষ্ট নয়।

সোনকো বর্তমান প্রেসডেন্টের একজন স্পষ্টবাদী সমালোচক এবং আসন্ন নির্বাচনে তাকে সলের সবচেয়ে প্রতিযোগিতামূলক প্রতিদ্বন্দ্বী হিসাবে ব্যাপকভাবে দেখা হয়।

সেনেগালের তরুণদের কাছে জনপ্রিয় সোনকো এই সপ্তাহের শুরুতে তার বিরুদ্ধে আনা মামলার প্রতিক্রিয়ায় ব্যাপক বিক্ষোভের ডাক দিয়েছিলেন। এএফপির খবরে বলা হয়েছে বৃহস্পতিবার রাজধানী ডাকারের রাস্তায় বিক্ষোভ প্রদর্শন ও আগুন লাগার খবর পাওয়া যায়।

ফরাসি সংবাদ মাধ্যমটি আরও জানিয়েছে যে নিরাপত্তা বাহিনী সোনকোর বাসভবনের কাছে সাংবাদিকদের লক্ষ্য করে কাঁদানে গ্যাস নিক্ষেপ করেছে। সংবাদ সংস্থাটি তাদের ওয়েবসাইটে এক রিপোর্টার ও ক্যামেরা ক্রুকে ঘন গ্যাসের ভেতর দিয়ে পালানোর ভিডিও প্রকাশ করেছে।

সোনকোর বিরুদ্ধে মামলাটি পশ্চিম আফ্রিকার সাধারণত স্থিতিশীল এই দেশটিতে উত্তেজনা বাড়িয়ে তুলেছে। গত সপ্তাহে সোনকোর নেতৃত্বাধীন একটি “ফ্রিডম ক্যারাভেন” দক্ষিণ সেনেগালে তার নিজ শহর থেকে রাজধানীর পথে রওনা হলে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে একজন নিহত হয়।

এই প্রতিবেদনের কিছু তথ্য অ্যাসোসিয়েটেড প্রেস, রয়টার্স এবং এএফপি থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG