অ্যাকসেসিবিলিটি লিংক

বন্দী বিনিময়ে ইরান থেকে মুক্তি পাওয়ার পর ৩ ইউরোপীয় দেশে ফিরেছে


ইরান-বেলজিয়াম বন্দী বিনিময়
ইরান-বেলজিয়াম বন্দী বিনিময়

বন্দী বিনিময়ে ইরানের দ্বারা মুক্তি পাওয়ার একদিন পর শনিবার তিনজন ইউরোপীয় দেশে ফিরে এসেছে এবং তেহরান বলেছে যে ইউরোপীয়দের বিদেশী নিরাপত্তা পরিষেবা দ্বারা "শোষিত" না হলে তাদের গ্রেপ্তার করার কোন কারণ নেই।

বেলজিয়াম সরকারের মুখপাত্র বলেছেন, এই তিন ব্যক্তি - অস্ট্রিয়ান-ইরানি দ্বৈত নাগরিকত্বসহ দু'জন এবং ডেনমার্কের একজন নাগরিক - শুক্রবার ইরানের কূটনীতিক আসাদুল্লাহ আসাদির বিনিময়ে ইরান বেলজিয়ামের সাহায্য কর্মী অলিভিয়ের ভান্দেকাস্টিলেকে মুক্তি দিয়েছে।”

আসাদিকে ২০২১ সালে বেলজিয়ামে ফ্রান্সে একটি ব্যর্থ বোমা ষড়যন্ত্রের জন্য দোষী সাব্যস্ত করা হয়েছিল এবং ২০ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছিল। ইরান বলেছে, তার বিরুদ্ধে আনা অভিযোগ বানোয়াট।

ওমানে থামার পরে এবং মেডিকেল পরীক্ষার পরে, তিন ইউরোপীয়কে বেলজিয়ামের মেলসব্রোক সামরিক বিমানবন্দরে নিয়ে যাওয়া হয়েছিল, যা তাদের মুক্তি নিশ্চিত করতে সহায়তা করে।

বেলজিয়ামের বেলগা নিউজ এজেন্সি জানিয়েছে, তারা দুপুর ২ টা ৪৫ মিনিটে সেখানে পৌঁছায় এবং বেলজিয়ামের পররাষ্ট্রমন্ত্রী হাদজা লাহবিব তাদের স্বাগত জানান।

ডেনিশ নাগরিক টমাস কেজেমস শনিবার সকাল ১১টায় বিমানে করে কোপেনহেগেনে আসেন।

ইরানের কারাগারে কাটানো সময় সম্পর্কে তিনি বলেন, "আমাকে কোনও শারীরিক নির্যাতন বা কিছুই হয়নি। খাবার এবং পানীয় ইত্যাদি দেওয়া হয়েছে, কিন্তু যখন আপনার স্বাধীনতা আপনার কাছ থেকে কেড়ে নেওয়া হয়, তখন তা আপনাকে ভাবায়।”

অস্ট্রিয়ার পররাষ্ট্রমন্ত্রী আলেকজান্ডার শ্যালেনবার্গ ভিয়েনায় পৌঁছানো দুই অস্ট্রিয়ানের ছবি টুইট করেছেন।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ান শনিবার টুইট করেছেন যে তিনি লাহবিবকে বলেন যে তিনি আশা করেন বন্দীদের মুক্তি বেলজিয়াম এবং ইউরোপের সাথে ইরানের সম্পর্কের "একটি নতুন অধ্যায়ের সূচনা করবে”।

XS
SM
MD
LG