অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে তাপপ্রবাহ: ৫ থেকে ৮ জুন পর্যন্ত বন্ধ থাকবে সরকারি প্রাথমিক বিদ্যালয়


সরকারি প্রাথমিক বিদ্যালয়
সরকারি প্রাথমিক বিদ্যালয়
গত কয়েকদিন ধরে বাংলাদেশে তাপপ্রবাহ বিরাজ করছে। এ কারণে, শিশুদের স্বাস্থ্য সুরক্ষার কথা বিবেচনা করে সরকার ৫ থেকে ৮ জুন পর্যন্ত প্রাথমিক বিদ্যালয়ে ক্লাস বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। রবিবার (৪ জুন) এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।
এদিকে, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, বাংলাদেশের উত্তরাঞ্চলে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।অধিদপ্তরের নিয়মিত বুলেটিনে রবিবার (৪ জুন) বলা হয়, রাজশাহী, নওগাঁ, নীলফামারী ও দিনাজপুর জেলাসহ উত্তরাঞ্চলে তীব্র তাপপ্রবাহ বিরাজ করছে।

এছাড়া, ঢাকা, ময়মনসিংহ, খুলনা ও বরিশাল বিভাগসহ রংপুর ও রাজশাহী বিভাগের অবশিষ্টাংশ এবং মৌলভীবাজার, চাঁদপুর ও নোয়াখালী জেলাসমূহের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

বাংলাদেশে চলমান মৃদু, মাঝারি ও তীব্র তাপপ্রবাহ আরো পাঁচ থেকে ছয় দিন অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যান্য অঞ্চলে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এছাড়া, সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

রবিবার সকাল ৬টা পর্যন্ত পূর্বের ২৪ ঘণ্টায় ময়মনসিংহ বিভাগের নেত্রকোণায় সর্বোচ্চ ৬০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অফিস। এদিকে, সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে ৪১ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ময়মনসিংহ বিভাগের নেত্রকোণায় ২৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

XS
SM
MD
LG