অ্যাকসেসিবিলিটি লিংক

ঢাকার গেন্ডারিয়ায় পুকুর দখলের ওপর হাইকোর্টের স্থিতাবস্থা


বাংলাদেশের রাজধানী ঢাকার গেন্ডারিয়া এলাকার শতবর্ষ পুরাতন পুকুর দখল করে মার্কেট ও কাউন্সিলর অফিস নির্মাণের ওপর স্থিতাবস্থা জারি করেছেন হাইকোর্ট। এই আদেশের ফলে, পুকুরটি বর্তমানে যে অবস্থায় আছে, সে অবস্থায় থাকবে।

স্থিতাবস্থা জারির আদেশ কার্যকর করে, বিবাদীদের দুই সপ্তাহের মধ্যে আদালতে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। এক রিটের প্রেক্ষিতে সোমবার (৫ জুন) বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মো. শওকত আলী চৌধুরীর বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

রুলে, পুকুরটি রক্ষা করতে প্রশাসনের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না; সিএস ও আর এস রেকর্ড অনুযায়ী পুকুরটি সংরক্ষণের কেন নির্দেশ দেয়া হবে না এবং পুকুরের মধ্যে যেসব স্থাপনা করা হয়েছে সেগুলো অপসারণের নির্দেশ কেন দেয়া হবে না তা জানতে চাওয়া হয়েছে।

স্থানীয় সরকার সচিব, পরিবেশ সচিব, গৃহায়ন ও গণপূর্ত সচিব, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট বিবাদীদেরকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে। আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল সেলিম আজাদ।

এর আগে, রবিবার (৪ জুন) পুরান ঢাকার গেন্ডারিয়ার ডিআইটির শতবর্ষ পুরাতন পুকুর দখল করে মার্কেট, কাউন্সিলর অফিস নির্মাণ বন্ধ করে পুকুরটি সংরক্ষণের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়।

মানবাধিকার সংগঠন এইচআরপিবি-এর পক্ষে অ্যাডভোকেট মনজিল মোরসেদ এ রিট দায়ের করেন। রিটে গত ৩ জুন একটি জাতীয় দৈনিকে ‘পুকুর দখল করে মার্কেট ও কাউন্সিলর অফিস’ শিরোনামে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করা হয়।

XS
SM
MD
LG