অ্যাকসেসিবিলিটি লিংক

মুক্তিপণ দিয়ে দুইদিন পর টেকনাফের ক্যাম্পে ফিরলো অপহৃত ৪ রোহিঙ্গা


অপহৃত ৪ রোহিঙ্গা
অপহৃত ৪ রোহিঙ্গা

বাংলাদেশের কক্সবাজার জেলার টেকনাফের আলীখালী পাহাড় থেকে অপহৃত হওয়ার দুইদিন পর, পাঁচ লাখ টাকা মুক্তিপণ দিয়ে ফিরে এসেছেন ৪ রোহিঙ্গা। মুক্তিপণ দেয়ার পর, সোমবার ( ৫ জুন) সন্ধ্যায়, তাদের ক্যাম্পের পাশে ছেড়ে দেয়া হয়।

এই চার রোহিঙ্গা হলেন; হ্নীলা ইউনিয়নের আলীখালী ক্যাম্প-২৫ ব্লক ডি/২২ এর বাসিন্দা নুর হোসেনের ছেলে মোহাম্মদ ইউনুস (৩২), একই ক্যাম্পের মোহাম্মদ রফিকের ছেলে মোহাম্মদ সুলতান (২৪), আব্দুর রহমানের ছেলে আব্দুল্লাহ(১৬) ও মোহাম্মদ সৈয়দের ছেলে আনোয়ার ইসলাম (১৮)।

নাম প্রকাশে অনিচ্ছুক ক্যাম্পের একজন কমিউনিটি নেতা (মাঝি) জানান, “সোমবার সন্ধ্যায় অপহরণকারীরা পাঁচ লাখ টাকার মুক্তিপণ নিয়ে ৪ রোহিঙ্গাকে ছেড়ে দেয়। তাদের এনজিও হাসপাতালে প্রাথমিক চিকিৎসা দেয়াহয়।পরে, আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন)-এর সদস্যরা তাদের পরিবারের নিকট হস্তান্তর করেন।”

এর আগে, রবিবার সন্ধ্যায়, আরেক অপহৃত জাহাঙ্গীর আলমকে ক্যাম্পের পাশে হাত বিচ্ছিন্ন অবস্থায় ফেলে রাখা হয়।ক্যাম্পের লোকজন তাকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যায়। তিনি এখন চিকিৎসাধীন রয়েছেন।

অহৃত হওয়ার পর ৪ জন ফিরে এসছেন বলে নিশ্চিত করেছেন, রোহিঙ্গা ক্যাম্পের নিরাপত্তার দায়িত্বে থাকা এপিবিএন-১৬ এর সুপার মো.জামাল পাশা। তবে, মুক্তিপণ দেয়ার বিষয়টি জানেন না বলে জানিয়েছেন তিনি।

মো.জামাল পাশা বলেন, “আলীখালী ক্যাম্প এলাকা থেকে তারা অপহরণের শিকার হয়। মুক্তিপণ দাবির বিষয়ে ভুক্তভোগী পরিবারগুলো তাদের কিছুই জানায়নি। এরমধ্যে তাদের উদ্ধারের জন্য পুলিশ ও এপিবিএন বিভিন্ন স্থানে অভিযান চালায়। হয়তো অভিযানের কারণে সন্ত্রাসীরা তাদের ছেড়ে দিতে বাধ্য হয়েছে। অপহৃতদের পরিবারের নিকট হস্তান্তর করা হয়েছে।”

XS
SM
MD
LG