অ্যাকসেসিবিলিটি লিংক

উত্তর আফগানিস্তানে তালিবানের প্রাদেশিক ডেপুটি গভর্নর গাড়ি বোমায় নিহত


আফগানিস্তানের মানচিত্র। ফাইল ছবি।
আফগানিস্তানের মানচিত্র। ফাইল ছবি।

মঙ্গলবার আফগানিস্তানের তালিবান কর্তৃপক্ষ জানিয়েছে, একটি গাড়ি বোমা বিস্ফোরণে উত্তর-পূর্বের বাদাখশান সীমান্ত প্রদেশের ডেপুটি গভর্নরসহ অন্তত দুজন নিহত হয়েছে।

স্থানীয় একজন সরকারী মুখপাত্র ভয়েস অফ আমেরিকাকে ফোনে জানিয়েছেন, মৌলভি নিসার আহমেদ আগমদী প্রাদেশিক রাজধানী ফৈজাবাদে যাবার সময় তার গাড়িকে আত্মঘাতী বোমা হামলাকারীর বিস্ফোরক বোঝাই গাড়ি ধাক্কা দেয়।

মোয়াজুদ্দিন আহমাদি বলেন, শক্তিশালী বিস্ফোরণে অন্তত ছয়জন বেসামরিক নাগরিক আহত হয়েছেন।

চীন, পাকিস্তান এবং তাজিকিস্তানের পাশ্ববর্তী পাহাড়ী ঐ আফগান প্রদেশে হামলার জন্য তাৎক্ষণিকভাবে কোনো গোষ্ঠী দায় স্বীকার করেনি।

ডিসেম্বরে একটি গাড়ি বোমা বিস্ফোরণে বাদাখশানের তালিবান পুলিশ প্রধানকে হত্যার দায়িত্ব স্বীকার করে ইসলামিক স্টেট সন্ত্রাসী গোষ্ঠীর আফগান শাখা, যা ইসলামিক স্টেট-খোরাসান বা আইএস-কে নামে পরিচিত।

প্রায় দুই বছর আগে কট্টরপন্থী গোষ্ঠীটি আফগানিস্তানের নিয়ন্ত্রণ পুনরুদ্ধার করার পর থেকে আইএস-কে-র দাবি করা হামলায় বেশ কয়েকজন শীর্ষ তালিবান নেতা নিহত হয়েছেন।

তালিবান আইএস-কে-র বড় শত্রু। তারা নিয়মিতভাবে সারা দেশে আইএস-কে-র ঘাঁটিতে হামলা চালিয়েছে, সাম্প্রতিক মাসগুলোতে সন্ত্রাসী গোষ্ঠীটির উচ্চ পদস্থ অপারেটরদেরকে হত্যা করেছে।

ইসলামিক স্টেট ২০১৫ সালে নানগারহারের ঘাঁটি থেকে সংঘাত বিধ্বস্ত দেশটিতে তাদের হামলা শুরু করে। তখন থেকে এটি আফগানিস্তানের অন্যান্য প্রদেশে সহিংসতা প্রসারিত করেছে।

তালিবান কর্তৃপক্ষ জোর দিয়ে বলে, তাদের সন্ত্রাসবাদ বিরোধী বাহিনী আইএস-কে-র ক্ষমতা উল্লেখযোগ্যভাবে হ্রাস করেছে এবং তারা দলটিকে সরকারের জন্য নিরাপত্তা চ্যালেঞ্জ হিসেবে দেখে না।

XS
SM
MD
LG