অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনের দক্ষিণাঞ্চলে একটি বাঁধ বিধ্বস্ত হয়েছে


ম্যাক্সার প্রযুক্তির সৌজন্যে এই স্যাটেলাইট ইমেজে দক্ষিণ ইউক্রেনের নোভা কাখোভকা বাঁধের অংশ দেখা যাচ্ছে। ( ৫ জুন, ২০২৩)
ম্যাক্সার প্রযুক্তির সৌজন্যে এই স্যাটেলাইট ইমেজে দক্ষিণ ইউক্রেনের নোভা কাখোভকা বাঁধের অংশ দেখা যাচ্ছে। ( ৫ জুন, ২০২৩)

মঙ্গলবার ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, গত ৪৮ ঘণ্টায় ফ্রন্টের বিভিন্ন সেক্টরে লড়াই উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে, যার মধ্যে বেশ কয়েক মাস ধরে অপেক্ষাকৃত শান্ত থাকা সেক্টরও রয়েছে।

ভ্যাটিকানে নিযুক্ত ইউক্রেনের রাষ্ট্রদূত বলেছেন, পোপের শান্তি দূত কার্ডিনাল মাত্তেও জুপ্পির সফর “ন্যায়সঙ্গত শান্তির” জন্য “যথাযথ উত্তর খুঁজতে” সহায়তা করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

সার্বিয়ার প্রেসিডেন্ট আলেকজান্ডার ভুচিচের উদ্ধৃতি দিয়ে ফিনান্সিয়াল টাইমস বলেছে, মধ্য পক্ষ ইউক্রেনকে সার্বিয়ান গোলাবারুদ সরবরাহ করতে পারে সে বিষয়ে তার কোনো সন্দেহ নেই।

ইউক্রেন ও রাশিয়া মঙ্গলবার দক্ষিণ ইউক্রেনের খেরসনের কাছে একটি বড় বাঁধ উড়িয়ে দেওয়ার জন্য একে অপরের বিরুদ্ধে অভিযোগ করেছে।

রুশ বাহিনীর দখলে থাকা ইউক্রেনের একটি এলাকায় কাখোভকা বাঁধ ধ্বংসের ফলে নিপ্রো নদীর তীরে বসবাসরত লোকজনকে সরিয়ে নেওয়ার সতর্কতা জারি করা হয়েছে।

প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য তার জাতীয় নিরাপত্তা ও প্রতিরক্ষা কাউন্সিলের জরুরি বৈঠক ডেকেছেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট প্রশাসনের প্রধান আন্দ্রেই ইয়ারমাক টেলিগ্রামে লিখেছেন, রাশিয়ার বাঁধ ধ্বংস করা “ইকোসাইড” এবং যুদ্ধাপরাধ।

রুশ কর্মকর্তারা জানিয়েছেন, ইউক্রেনের হামলায় বাঁধটি ক্ষতিগ্রস্ত হয়েছে।

জাতিসংঘের মানবিক সংস্থা মঙ্গলবার এক টুইটবার্তায় বলেছে, "বাঁধটি ধ্বংসের ফলে হাজার হাজার বেসামরিক মানুষ বিপদে পড়েছে, যাদের অনেকের ঘরবাড়ি নেই এবং তাদের চরম মানবিক প্রয়োজন রয়েছে"।

নেটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ বাঁধ ধ্বংসকে "একটি জঘন্য কাজ" বলে অভিহিত করেছেন, যা ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের নৃশংসতাকে আরও একবার প্রমাণ করেছে।

ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল বলেছেন, তিনি “নজিরবিহীন এই হামলায় মর্মাহত” এবং চলতি মাসে কাউন্সিলের বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা হবে।

ইন্টারন্যাশনাল অ্যাটমিক এনার্জি এজেন্সির প্রধান রাফায়েল গ্রোসি মঙ্গলবার বোর্ড অব গভর্নরদের এক বৈঠকে বলেন,প্ল্যান্টের জন্য প্রয়োজনীয় শীতল পানি সরবরাহের জন্য ব্যবহৃত জলাধার উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে।

ইউক্রেনে পূর্ণমাত্রায় আগ্রাসনের প্রথম দিকে রাশিয়া পারমাণবিক কেন্দ্রস্থলের নিয়ন্ত্রণ নেয়। গ্রোসি বারবার এই অঞ্চলটি রক্ষা না করা হলে পারমাণবিক বিপর্যয়ের সম্ভাবনার কথা তুলে ধরেছেন।

এই প্রতিবেদনের কিছু তথ্য এপি, এএফপি এবং রয়টার্স থেকে নেয়া।

XS
SM
MD
LG