অ্যাকসেসিবিলিটি লিংক

২০২২ সালে আল জাজিরার সাংবাদিককে হত্যার প্রতিবেদন প্রকাশের আহ্বান জানালেন যুক্তরাষ্ট্রের সেনেটর


ফাইল ছবি- আল জাজিরার প্রতিবেদক শিরিন আবু আকলেহের পরিবার ও বন্ধুরা পশ্চিম তীরের বেথলেহেম শহরের চার্চ অব দ্য ন্যাটিভিটির বাইরে মোমবাতি প্রজ্জ্বলনে অংশ নিচ্ছেন। ( ১৬ মে, ২০২৩)
ফাইল ছবি- আল জাজিরার প্রতিবেদক শিরিন আবু আকলেহের পরিবার ও বন্ধুরা পশ্চিম তীরের বেথলেহেম শহরের চার্চ অব দ্য ন্যাটিভিটির বাইরে মোমবাতি প্রজ্জ্বলনে অংশ নিচ্ছেন। ( ১৬ মে, ২০২৩)

যুক্তরাষ্ট্রের সেনেটর ক্রিস ভ্যান হলেন বলেছেন, গত বছর ইসরাইলি সেনাবাহিনীর অভিযানের সংবাদ সংগ্রহ করতে গিয়ে গুলিবিদ্ধ ফিলিস্তিনি-আমেরিকান, আল জাজিরার সাংবাদিক শিরিন আবু আকলেহ নিহত হওয়ার বিষয়ে যুক্তরাষ্ট্র সরকারের উচিত একটি প্রতিবেদন প্রকাশ করা ।

অধিকৃত পশ্চিম তীরের জেনিন শহরে ইসরাইলি প্রতিরক্ষা বাহিনীর অভিযানের খবর সংগ্রহের সময় আরব বিশ্বের অন্যতম সুপরিচিত সাংবাদিক আবু আকলেহকে মাথায় গুলি করে হত্যা করা হয়।

এক বিবৃতিতে ভ্যান হলেন বলেন, “আমি ইউএসএসসি'র প্রতিবেদন টি দেখার পর অবিলম্বে এটি পুরোপুরি প্রকাশ করার জন্য প্রশাসনের প্রতি আহ্বান জানাচ্ছি। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি যে আমেরিকান নাগরিক ও সাংবাদিক শিরিন আবু আকলেহকে গুলি করে হত্যার ঘটনায় স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে এবং ভবিষ্যতে প্রতিরোধযোগ্য ও ভুল মৃত্যু এড়ানোর জন্য এর প্রকাশ অত্যাবশ্যক - এই লক্ষ্যগুলি আমাদের সকলের সমর্থন করা উচিত।“

ঘটনার সময় আবু আকলেহ এবং তার সহকর্মীরা সুরক্ষা সরঞ্জাম পরিহিত ছিলেন। তাদের মাথায় হেলমেট এবং ভেস্টের সাথে "প্রেস" লেখা ছিল। গণমাধ্যম ও মানবাধিকার গোষ্ঠীগুলোর তদন্তে দেখা গেছে, আবু আকলেহকে ইসরাইলি স্নাইপার গুলি করে।

সংবাদপত্রের স্বাধীনতা বিষয়ক সংগঠন কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস বলেছে, তারা ভ্যান হলেনের প্রতিবেদনটি প্রকাশের আহ্বানকে সমর্থন করে।

সিপিজে'র মধ্যপ্রাচ্য বিষয়ক সম্পাদক শরিফ মনসুর ভয়েস অফ আমেরিকাকে এক বিবৃতিতে বলেন, "আজকের আপডেট থেকে বোঝা যায় আমরা কেন আবু আকলেহ হত্যাকাণ্ডের তদন্ত সম্পর্কে এফবিআইয়ের কাছ থেকে একটি বিস্তৃত প্রতিবেদন এবং একটি প্রকাশ্য বর্ণনা দাবি করছি"।

ইসরাইল বলছে, ওই প্রতিবেদককে সম্ভবত অনিচ্ছাকৃতভাবে একজন ইসরাইলি সৈন্য গুলি করেছে, তবে ফিলিস্তিনি বাহিনীও তাকে আঘাত করতে পারে। ইসরাইলের দাবির বিপরীতে, প্রতিবেদনগুলি ইঙ্গিত দেয় আবু আকলেহ যেখানে দাঁড়িয়ে ছিলেন সেখানে কোনও ফিলিস্তিনি যোদ্ধা গুলি চালায়নি। গোলাগুলির ঘটনাটি ক্রসফায়ারে নয়, আপেক্ষিক শান্ত মুহুর্তের সময় ঘটেছিল।

আবু আকলেহর পরিবার বিশ্বাস করে যে ইসরাইল ইচ্ছাকৃতভাবে এই প্রতিবেদককে টার্গেট করেছে, যা ইসরাইল অস্বীকার করে।

XS
SM
MD
LG