অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতে পশ্চিমবঙ্গে ১৭৯ ওবিসি-র মধ্যে ১১৮টিই মুসলিম সম্প্রদায়ের বলে উঠল অভিযোগ


ভারতে পশ্চিমবঙ্গে ১৭৯ ওবিসি-র মধ্যে ১১৮টিই মুসলিম সম্প্রদায়ের বলে উঠল অভিযোগ
ভারতে পশ্চিমবঙ্গে ১৭৯ ওবিসি-র মধ্যে ১১৮টিই মুসলিম সম্প্রদায়ের বলে উঠল অভিযোগ

বৃহস্পতিবার ৮ জুন পূর্ব ভারতের পশ্চিমবঙ্গের ন্যাশনাল কমিশন ফর ব্যাকওয়ার্ড ক্লাসেস (এনসিবিসি)-এর চেয়ারপার্সন পশ্চিমবঙ্গে ওবিসি শ্রেণির মধ্যে মুসলিম সম্প্রদায়ের আধিক্যে বৈষম্যের বিষয়টি উত্থাপন করে জানিয়েছেন, পশ্চিমবঙ্গের অন্যান্য অনগ্রসর শ্রেণির তালিকা নিয়ে ওঠা অভিযোগের বিষয়ে তদন্ত করে দেখা হচ্ছে।

একটি সাংবাদিক সম্মেলনে এনসিবিসি চেয়ারপার্সন হংসরাজ গঙ্গারাম আহির বলেন, এ রাজ্যের তালিকায় অন্তর্ভুক্ত ১৭৯টি ওবিসি গোষ্ঠীর মধ্যে ১১৮টিই মুসলিম সম্প্রদায়ের। তিনি বলেন, “আমরা এ বিষয়ে বেশ কিছু অভিযোগ পেয়েছি এবং এই বছরের ফেব্রুয়ারিতেই আমরা রাজ্য সরকারের কাছে বিষয়টি উপস্থাপন করেছি।”

তিনি আরও বলেন, “আমরা এমনও বেশ কয়েকটি অভিযোগ পেয়েছি যে তালিকায় অন্তর্ভুক্ত মুসলিম সম্প্রদায়ের অনেকেই বাংলাদেশ থেকে আসা মুসলিম। আমরা বিষয়টির তদন্ত শুরু করছি, কারণ এমনটা হলে প্রকৃত সুবিধাভোগীদের বঞ্চিত করা হচ্ছে। আমরা রাজ্য সরকারের কাছে বিস্তারিত প্রতিক্রিয়াও চেয়েছি।”

আহির এদিন আরও বলেন, রাজ্যের ওবিসি তালিকা দু’টি বিভাগে বিভক্ত: সর্বাধিক অনগ্রসর শ্রেণি (ক্যাটেগরি এ) এবং অনগ্রসর শ্রেণি (ক্যাটেগরি বি)। তথ্য বলছে, ক্যাটেগরি এ-র অন্তর্ভুক্ত মোট ৮১টি সম্প্রদায় রয়েছে, যার মধ্যে ৭৩টি মুসলিম এবং আটটি হিন্দু। ক্যাটেগরি বি-তে মোট ৯৮টি সম্প্রদায় রয়েছে, যার মধ্যে ৪৫টি মুসলিম সম্প্রদায়ের এবং বাকিগুলি হিন্দু সম্প্রদায়ের।

আহির উল্লেখ করেন, “আমরা মুসলমানদের সংরক্ষণের সুবিধা পাওয়ার বিপক্ষে নই, তবে এই ধরনের অনিয়ম মেনে নেওয়া যায় না।”

XS
SM
MD
LG