অ্যাকসেসিবিলিটি লিংক

গোপন নথির অপ-ব্যবস্থাপনার অভিযোগে আনুষ্ঠানিকভাবে অভিযুক্ত ট্রাম্প


একটি প্রচার সমাবেশের পর, সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টেক্সাসের ওয়াকো আঞ্চলিক বিমানবন্দরে তার বিমানে সংবাদদাতাদের সাথে কথা বলার সময় তাদের বক্তব্য শুনছেন; (ফাইল ফটো) ২৫ মার্চ ২০২৩।
একটি প্রচার সমাবেশের পর, সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টেক্সাসের ওয়াকো আঞ্চলিক বিমানবন্দরে তার বিমানে সংবাদদাতাদের সাথে কথা বলার সময় তাদের বক্তব্য শুনছেন; (ফাইল ফটো) ২৫ মার্চ ২০২৩।

নজিরবিহীন এক পদক্ষেপে, যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলীয় ফ্লোরিডা রাজ্যের একটি ফেডারেল গ্র্যান্ড জুরি বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হোয়াইট হাউজ ছেড়ে যাওয়ার পর, সংবেদনশীল সরকারি নথি অপ-ব্যবস্থাপনার অভিযোগে অভিযুক্ত করেছে।এর মধ্য দিয়ে, তিনি হলেন যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম সাবেক প্রেসিডেন্ট, যাকে ফেডারেল অভিযোগ মোকাবেলা করতে হবে।

সাতটি অভিযোগ অভিযুক্ত করা হয়েছে ট্রাম্পকে; তবে এগুলো জনসম্মুখে প্রকাশ করা হয়নি। অন্যান্য অভিযোগের মধ্যে রয়েছে; ফেডারেল আইন লঙ্ঘনের অভিযোগ।এই আইনে, আনুমোদন ছাড়া “জাতীয় প্রতিরক্ষা তথ্য” নিজের কাছে রাখা নিষিদ্ধ। এই অপরাধে ১০ বছর পর্যন্ত কারাদণ্ডের বিধান রয়েছে।

গত বছরের শুরু থেকে ট্রাম্পের বিরুদ্ধে তদন্ত করছে বিচার বিভাগ।এর আগে, ন্যাশনাল আর্কাইভস আইন প্রয়োগকারী সংস্থাকে অবহিত করে যে সাবেক এই প্রেসিডেন্ট তার ফ্লোরিডা রিসোর্টে শত শত সংবেদনশীল সরকারি নথি লুকিয়ে রেখেছিলেন এবং সেগুলো পুনরুদ্ধারের সরকারি প্রচেষ্টায় বাধা দেন।

নথিগুলোর উৎস সিআইএ, এফবিআই এবং জাতীয় নিরাপত্তা সংস্থাসহ বিভিন্ন সংস্থা।আর, এগুলোতে, চীন ও ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচির মতো জাতীয় নিরাপত্তার বিষয়গুলোর বিস্তারিত বর্ণনা রয়েছে।

গত বছর বাইডেনের আগের ওয়াশিংটন কার্যালয়ে এবং ডেলাওয়্যারে তার বাড়িতে এসব নথি পাওয়া যায়।

বাইডেনের আইনজীবীরা বলেছেন, নথিগুলো পাওয়া মাত্রই, সেগুলো সরকারি কর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হয়েছে।

সাবেক ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স-ও তার কাছে থাকা গোপন নথির বিষয়ে তদন্তের মুখোমুখি হয়েছেন। তবে, বিচার বিভাগ তাকে গত সপ্তাহে জানিয়েছে যে তারা তদন্ত বন্ধ করে দিয়েছে এবং তাকে অভিযুক্ত করা হবে না।

.

ভয়েস অফ আমেরিকার জাতীয় সংবাদদাতা স্টিভ হারম্যান, জাতীয় নিরাপত্তা সংবাদদাতা জেফ শেলডিন এবং কংগ্রেসের সংবাদদাতা ক্যাথরিন জিপসন এই প্রতিবেদন তৈরিতে সহায়তা করেছেন।

XS
SM
MD
LG