অ্যাকসেসিবিলিটি লিংক

হিন্দু ধর্মাবলম্বীদের ভারতে অমরনাথ তীর্থযাত্রায় জঙ্গি হামলার শঙ্কা, স্বরাষ্ট্রমন্ত্রীর উচ্চপর্যায়ের বৈঠক


ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ
ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ

ভারতে ১ জুলাই থেকে শুরু হওয়ার কথা হিন্দু ধর্মাবলম্বীদের তীর্থ অমরনাথ যাত্রা। চলবে ৩১ অগস্ট পর্যন্ত। সংবাদ সূত্রের খবর, যাত্রা চলাকালীন সময়ে জঙ্গি হামলার আশঙ্কা করছে গোয়েন্দা সংস্থাগুলি। সেই কারণে নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখতে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ শুক্রবার ৯ জুন বৈঠক ডাকেন।

রাজধানী দিল্লিতে তিনি ওই বৈঠক করেন স্বরাষ্ট্রমন্ত্রকের পদস্থ কর্তারা ছাড়াও দেশের গোয়েন্দা এজেন্সিগুলির প্রধান এবং জম্মু-কাশ্মীর প্রশাসনের আধিকারিকদের সঙ্গে। অমরনাথ মন্দির দক্ষিণ কাশ্মীরে ৩৮৮০ মিটার উঁচুতে অবস্থিত। গত বছর তিন লাখ ৪৫ হাজার পূণ্যার্থী অমরনাথ গিয়েছিলেন। সরকারের অনুমান এবার সংখ্যাটা বেড়ে পাঁচ লাখ হবে।

ভরা বর্ষার মধ্যে যাত্রা চলায় প্রাকৃতিক দুর্যোগের বিষয়টিও সরকারকে মাথায় রাখতে হয়। দুর্যোগ প্রতিরোধও স্বরাষ্ট্র দফতরের দায়িত্ব। গত বছর মন্দির লাগোয়া এলাকায় ভারী বৃষ্টিপাতের কারণে হড়পা বানে ১৬ জন পূণ্যার্থী মারা যান। এই জাতীয় দুর্যোগ মোকাবিলা নিয়েও আগাম প্রস্তুতি রাখতে হচ্ছে।

অমরনাথের যাত্রাপথে পুলিশ, আধাসেনা এবং সেনা মোতায়েন থাকে। তারপরও ভিড়ের মধ্যে নাশকতার সম্ভাবনা একেবারেই উড়িয়ে দেওয়া যায় না। সেই কারণে অমরনাথ যাত্রায় নিরাপত্তার কড়াকড়ি থাকে চোখে পড়ার মতো।

সরকারি সূত্রের খবর, পাকিস্তানের কিছু জঙ্গি সংগঠন অমরনাথ যাত্রা বানচাল করার পরিকল্পনা করছে। আত্মঘাতী জঙ্গিরা পূণ্যার্থীদের মধ্যে মিশে থেকে বিস্ফোরণ-সহ যে কোনও ধরনের নাশকতা ঘটাতে পারে। অতীতে জঙ্গিহানার মুখে যাত্রা সাময়িক বন্ধ রাখতে হয়েছে। মাঝে করোনার কারণে যাত্রা বন্ধ থাকায় এবার পূণ্যার্থীর সংখ্যা বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে। ভারত ছাড়াও বিশ্বের নানা প্রান্ত থেকে ধর্মপ্রাণ হিন্দুরা এই যাত্রায় অংশ নিয়ে থাকেন। এই যাত্রা সুষ্ঠুভাবে শেষ করা সরকারের জন্য মস্ত বড় চ্যালেঞ্জ। শুক্রবারের বৈঠকে জঙ্গি নাশকতা ঠেকাতে আরও কী কী ব্যবস্থা নেওয়া যায় সে বিষয়ে কথা হয়েছে বলে সংবাদ সূত্রে প্রকাশ।

XS
SM
MD
LG