অ্যাকসেসিবিলিটি লিংক

আফগানদের জন্য ভিসা কর্মসূচিতে গতির সঞ্চারঃ আবেদনকারী অনেকে তালিবানের হাতে আটকা পড়েছেন 


ফাইলঃ পাকিস্তানের ইসলামাবাদে ২৬ ফেব্রুয়ারী আফগান শরণার্থীরা যুক্তরাষ্ট্র সরকারের পুনর্বাসন অনুমোদনে বিলম্বের প্রতিবাদে করে
ফাইলঃ পাকিস্তানের ইসলামাবাদে ২৬ ফেব্রুয়ারী আফগান শরণার্থীরা যুক্তরাষ্ট্র সরকারের পুনর্বাসন অনুমোদনে বিলম্বের প্রতিবাদে করে

আফগানদের জন্য ভিসা কর্মসূচিতে গতির সঞ্চারঃ আবেদনকারী অনেকে তালিবানের হাতে আটকা পড়েছেন

যুক্তরাষ্ট্র আফগানিস্তান থেকে প্রায় ১ লক্ষ ২৪ হাজার লোককে সরিয়ে নেওয়ার প্রায় দুই বছর পরে আমেরিকার সরকারের জন্য কাজ করা হাজার হাজার আফগান দেশের অভ্যন্তরে তালিবানের নিপীড়নের ভয়ে দিনাতিপাত করছে।

২০২১ সালের আগস্টে তালিবান ক্ষমতায় ফিরে আসার আগে আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর জন্য কাজ করেছেন বলে দাবি করা এক লক্ষ বাহান্ন হাজারের ও বেশি আফগান বিশেষ অভিবাসন ভিসার আওতায় (এসআইভি) আবেদন করেছেন। মে পর্যন্ত প্রায় ১৭ হাজারটি প্রধান বিশেষ অভিবাসন ভিসা কংগ্রেস কর্তৃক অনুমোদিত কর্মসূচিতে অপেক্ষমান রয়েছে।

গত দুই দশক ধরে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর জন্য কাজ করা আফগান ও ইরাকিদের সহায়তাকারী দাতব্য সংস্থা নো ওয়ান লেফট বিহাইন্ডের অ্যাডভোকেসির পরিচালক অ্যান্ড্রু সালিভান বলেন, “আমাদের মিত্ররা আফগানিস্তানে চরম বিপদের মধ্যে দিন যাপন করছে।”

সালিভান বলেন, তার সংস্থা আফগানিস্তানে এসআইভি আবেদনকারীদের বিরুদ্ধে তালিবানের নিয়মতান্ত্রিকভাবে,প্রতিশোধমূলক সহিংসতার মর্মান্তিক ঘটনাগুলি নথিভুক্ত করেছে এবং তারা শীঘ্রই একটি প্রতিবেদন প্রকাশ করবে।

এসআইভি কর্মসূচির চ্যালেঞ্জ মোকাবেলায় যুক্তরাষ্ট্রের সিনেটর জিন শাহীন এবং রজার উইকার আফগান এলাইস প্রটেক্ট অ্যাক্ট ২০২৩ নামে একটি আইন প্রবর্তন করেছেন। এই আইনের লক্ষ্য ২০২৯ সালের মধ্যে অন্যান্য প্রশাসনিক সংস্কারের পাশাপাশি অতিরিক্ত ২০হাজার প্রধান এসআইভি ভিসা অনুমোদন করা।

যুক্তরাষ্ট্রভিত্তিক বেসরকারি সংস্থা আফগানস ফর এ বেটার টুমোরো'র সহ-প্রতিষ্ঠাতা আরাশ আজিজজাদা বলেন, তার সংস্থা বর্তমানে যুক্তরাষ্ট্রে প্রায় ২’শ আফগান আশ্রয়প্রার্থীকে সহায়তা করছে এবং তাদের মধ্যে এসআইভি আবেদনকারীও রয়েছেন যাদের আবেদন বিলম্বিত অথবা প্রত্যাখ্যান করা হয়েছে যার কারণে আফগানিস্তান থেকে দক্ষিণ আমেরিকাহয়ে যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে দীর্ঘ এবংবিপজ্জনক যাত্রা করতেতারা বাধ্য হয়।

XS
SM
MD
LG