অ্যাকসেসিবিলিটি লিংক

‘ক্ষমার অযোগ্য’ মন্তব্যের জন্য চীনের রাষ্ট্রদূতকে তলব করলো দক্ষিণ কোরিয়া


দক্ষিণ কোরিয়ায় নিযুক্ত চীনা রাষ্ট্রদূত জিং হাইমিং ইনচেন আন্তর্জাতিক বিমানবন্দরে এক হস্তান্তর অনুষ্ঠানে চীনা সৈন্যদের দেহাবশেষ সম্বলিত ক্যাসকেট ঢেকে রাখছেন চীনের জাতীয় পতাকা দিয়ে; (ফাইল ফটো) ১৬ সেপ্টেম্বর ২০২২।
দক্ষিণ কোরিয়ায় নিযুক্ত চীনা রাষ্ট্রদূত জিং হাইমিং ইনচেন আন্তর্জাতিক বিমানবন্দরে এক হস্তান্তর অনুষ্ঠানে চীনা সৈন্যদের দেহাবশেষ সম্বলিত ক্যাসকেট ঢেকে রাখছেন চীনের জাতীয় পতাকা দিয়ে; (ফাইল ফটো) ১৬ সেপ্টেম্বর ২০২২।

সোওলে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত-কে শুক্রবার তলব করেছে দক্ষিণ কোরিয়া। তাদের বক্তব্য মতে, দক্ষিণ কোরিয়া সম্পর্কে ‘ক্ষমার অযোগ্য’ সমালোচনা করায়, এর নিন্দায় তাকে তলব করা হয়। আর এটা হলো সোওল ও বেইজিং-এর মধ্যে বিরাজিত উদ্বেগের সর্বসাম্প্রতিক বহিঃপ্রকাশ।

চীনের রাষ্ট্রদূত জিং হাইমিং বৃহস্পতিবার এক ভাষণ দেন। এই ভাষণে দক্ষিণ কোরিয়ার বিদেশ নীতি বিষয়ে ব্যাপকভাবে সমালোচনা করা হয়েছে এবং উল্লেখ করা হয়েছে, সোওল কীভাবে আরো বেশি যুক্তরাষ্ট্রের দিকে ঝুঁকে গেছে।

সোওলে চীনের দূতাবাস কর্তৃক প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়, জিং বলেছেন,”আমাদের দ্বিপাক্ষিক সম্পর্কের মধ্যে অনেক সমস্যা রয়েছে এবং অকপটে বললে, এই দায় চীনের নয়।”

বিশেষ করে, জিং ইঙ্গিত দিয়েছেন যে, চীনের বিরুদ্ধে পদক্ষেপ নিতে যুক্তরাষ্ট্রের চাপ‘বাহ্যিক কারণের’ কাছে মাথা নত করেছে দক্ষিণ কোরিয়া।

তিনি আরো বলেন,”আমাদের আশা, দক্ষিণ কোরীয় পক্ষ বিশ্বস্তভাবে তাদের প্রতিশ্রুতি রক্ষা করবে এবং তাইওয়ান সমস্যাসহ চীনের মূল স্বার্থগুলোকে স্পষ্টভাবে মর্যাদা দেবে।”

দক্ষিণ কোরিয়ার বিরোধী নেতা ও দেশটির প্রেসিডেন্ট ইয়ুন সুক ইয়লের কঠোর সমালোচক লি জাই-মিউং-এর সঙ্গে নৈশভোজে চীনের রাষ্ট্রদূত এমন বক্তব্য দেন।

এর জবাবে, দক্ষিণ কোরিয়ার ফার্স্ট ভাইস ফরেন মিনিস্টার চ্যাং হো-জিন, রাষ্ট্রদূত জিংকে তলব করেন । দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রক এক বিবৃতি শুক্রবার এ কথা জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে,”জিং-এর প্রথাবিরুদ্ধ ও উস্কানিমূলক কথা ও আচরণ নিয়ে তিনি কঠোরভাবে সতর্ক করেছেন ও দুঃখপ্রকাশ করেছেন। এমন আচরণ কূটনৈতিক রীতি বিরুদ্ধ।”

চ্যাং বলেন, জিং-এর মন্তব্য “অসত্য ও ক্ষমার অযোগ্য” এবং একে দক্ষিণ কোরিয়ার অভ্যন্তরীণ রাজনীতিতে হস্তক্ষেপ করার চেষ্টা হিসেবে দেখা যেতে পারে।

তিনি, জিং-কে আরো সতর্ক করেন,”কূটনৈতিক দায়িত্ব পালনকালে তার কর্তব্য থেকে তিনি যেন সরে না যান”। আর, চীনের কূটনীতিক ”সব রকম পরিণতির জন্য দায়ী থাকবেন” বলেও সতর্ক করেন তিনি।

XS
SM
MD
LG