অ্যাকসেসিবিলিটি লিংক

নেটো প্রধানের উত্তরসূরি খুঁজতে বাইডেন ও স্টলটেনবার্গের বৈঠক


নেটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ ব্রাসেলসে জোটের সদর দপ্তরে একটি শীর্ষ সম্মেলনের ফাঁকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে কথা ( ১৪ জুন, ২০২১ ) বলছেন। ২০২৩ সালের ১২ জুন হোয়াইট হাউজে আবার দেখা হবে দু'জনের।
নেটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ ব্রাসেলসে জোটের সদর দপ্তরে একটি শীর্ষ সম্মেলনের ফাঁকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে কথা ( ১৪ জুন, ২০২১ ) বলছেন। ২০২৩ সালের ১২ জুন হোয়াইট হাউজে আবার দেখা হবে দু'জনের।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন সোমবার হোয়াইট হাউজে নেটোর বিদায়ী মহাসচিব জেনস স্টলটেনবার্গের সঙ্গে বৈঠক করবেন। স্টলটেনবার্গের উত্তরসুরি খোঁজার প্রয়াস ক্রমশই জোরালো হচ্ছে।

যদিও হোয়াইট হাউজ বলছে , এই বৈঠকের আনুষ্ঠানিক আলোচ্যসূচী হচ্ছে জুলাইয়ে লিথুয়ানিয়ার ভিলনিয়াসে জোটের শীর্ষ সম্মেলন নিয়ে আলোচনা করা। তবে নেটোর ৭৪ বছরের ইতিহাসের এই কঠিন সময়ে নেটোর শীর্ষে কে থাকবেন তা নিঃসন্দেহে আলোচনার কেন্দ্রবিন্দুতে থাকবে। কারণ জোটটি ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের মুখোমুখি হতে যাচ্ছে।

নরওয়ের সাবেক প্রধানমন্ত্রী স্টলটেনবার্গ এক প্রজন্মের মধ্যে সবচেয়ে বেশি সময় ধরে নেটো প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন । ২০১৪ সালে দায়িত্ব গ্রহণের পর থেকে তার মেয়াদ তিনবার বাড়ানো হয়েছে। গত ফেব্রুয়ারিতে তার মুখপাত্র জানিয়েছিলেন, অক্টোবরে তার বর্তমান মেয়াদ শেষ হলে তিনি দায়িত্ব ত্যাগ করবেন।

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ইউরোপীয় মিত্রদের মধ্যে প্রতিরক্ষা ব্যয় নিয়ে দোদুল্যমান ট্রান্সআটলান্টিক সম্পর্ক সামলানোর জন্য, ২০২১ সালের আগস্টে আফগানিস্তান থেকে নেটো বাহিনী প্রত্যাহার এবং ইউক্রেনে মস্কোর আগ্রাসনের প্রতি জোটের প্রতিক্রিয়ার জন্য স্টলটেনবার্গকে ব্যাপক কৃতিত্ব দেওয়া হয় । অতএব তাঁর উত্তরসুরির গুরুত্ব অনেক এবং বাইডেন তার সাথে পরামর্শ করবেন বলে ধারণা করা হচ্ছে।

স্টলটেনবার্গের স্থলাভিষিক্ত যেই হোন না কেন, তাকে ৩১টি দেশের ১০০ কোটি মানুষের নিরাপত্তা রক্ষার প্রচন্ড চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে। তাকে অবশ্যই ইউক্রেনকে সামরিকভাবে সমর্থন করার কঠিন ভারসাম্য বজায় রাখতে হবে এবং একই সঙ্গে নেটো সদস্য অঞ্চলে সম্প্রসারিত রক্তপাত রোধ করতে হবে। আর তা না হলে জোটের সম্মিলিত প্রতিরক্ষার অনুচ্ছেদ ৫’এ বর্ণিত সম্মিলিত প্রতিরক্ষা নীতিকে সক্রিয় করে তুলবে এবং সম্ভবত তৃতীয় বিশ্বযুদ্ধের দিকে পরিচালিত করবে।

XS
SM
MD
LG