অ্যাকসেসিবিলিটি লিংক

চীনের জিনজিয়াং অঞ্চল পরিদর্শনে আরব লীগ, উইঘুর গণহত্যা প্রত্যাখ্যান



মানচিত্রে, উরুমকি, জিনজিয়াং প্রদেশ, চীন
মানচিত্রে, উরুমকি, জিনজিয়াং প্রদেশ, চীন

আরব লীগের একটি প্রতিনিধিদলের সাম্প্রতিক জিনজিয়াং সফরকে ব্যবহার করে চীন এই অঞ্চলে তাদের নীতির প্রতি সমর্থন তুলে ধরছে। তবে বিশেষজ্ঞরা বলছেন, এই সফরে অংশ নেওয়া কূটনীতিক ও কর্মকর্তাদের কাছ থেকে বেইজিং যে প্রশংসা পেয়েছে তা “চীনা প্রচারণা” এবং সেখানে মানবাধিকার লঙ্ঘনকে মুছে ফেলার প্রচেষ্টা ছাড়া আর কিছুই নয়।


জিনজিয়াংয়ে উইঘুর এবং অন্যান্য মুসলিম সংখ্যালঘুদের প্রতি চীনের আচরণ আন্তর্জাতিক উদ্বেগের একটি প্রধান কারণ। পশ্চিমা দেশগুলো জোরপূর্বক শ্রম, ধর্মীয় নিপীড়নের অভিযোগ উত্থাপন করেছে এবং যুক্তরাষ্ট্রসহ কিছু দেশ জিনজিয়াংয়ে যা ঘটছে তা গণহত্যা হিসেবে লিপিবদ্ধ করেছে।

রাষ্ট্রীয় গণমাধ্যমের প্রতিবেদন এবং প্রতিনিধি দলের সফর সম্পর্কে চীনা কর্মকর্তাদের মন্তব্য এই সফরকে পশ্চিমাদের "জাতিগোষ্ঠীগত গণহত্যার অভিযোগ" প্রত্যাখ্যান হিসাবে চিত্রিত করেছে।

চীনা পররাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেন, ৩০ মে থেকে ২ জুন পর্যন্ত জিনজিয়াং সফরকালে আরব লীগের প্রতিনিধিদলের সদস্যরা জিনজিয়াংয়ে চীনের প্রচেষ্টার প্রশংসা করেন এবং ওই অঞ্চলের উন্নয়ন ও স্থিতিশীলতার প্রশংসা করেন।

ওয়াং আরও বলেন, "জিনজিয়াংয়ের মুসলমান এবং অন্যান্য জাতিগোষ্ঠীগত সংখ্যালঘু লোকেরা যে যত্ন পেয়েছে তার প্রশংসা করেছে আরব দেশগুলি এবং জিনজিয়াংয়ের উন্নয়ন এবং এর স্থিতিশীলতা নিশ্চিত করার জন্য চীনের প্রচেষ্টার প্রতি তাদের দৃঢ় সমর্থন প্রকাশ করেছে।“

ওয়াংয়ের মতে, জিনজিয়াংয়ের বিষয়ে আরব দেশগুলো সবসময় ন্যায়সঙ্গত অবস্থানে রয়েছে।

১৯৪৫ সালে প্রতিষ্ঠিত আরব লীগ ২২টি আরব দেশের একটি কনফেডারেশন, যার লক্ষ্য অভিন্ন স্বার্থে সমন্বয় সাধন করা। সমালোচকরা উল্লেখ করেছেন যে আরব লীগের প্রতিনিধিদলের দ্বারা চীনের নীতির আপাত সমর্থন জাতিসংঘের মানবাধিকার অফিসের অনুসন্ধান এবং সিদ্ধান্তের সাথে সাংঘর্ষিক।

ওয়াশিংটনভিত্তিক ভিকটিমস অব কমিউনিজম মেমোরিয়াল ফাউন্ডেশনের জ্যেষ্ঠ ফেলো ও পরিচালক অ্যাড্রিয়ান জেনজ টুইটারে এক পোস্টে এই সফরকে “মারাত্মক বিশ্বাসঘাতকতা” বলে অভিহিত করেছেন।

গত বছর জাতিসংঘের মানবাধিকার দপ্তর জিনজিয়াংয়ের মানবাধিকার পরিস্থিতি নিয়ে একটি মূল্যায়ন প্রকাশ করে এই সিদ্ধান্তে উপনীত হয় যে, উইঘুর এবং অন্যান্য সংখ্যালঘু গোষ্ঠীর বিরুদ্ধে চীনের পদক্ষেপ মানবতার বিরুদ্ধে অপরাধের শামিল হতে পারে।

চীনা সংবাদমাধ্যম সিনহুয়া ও গ্লোবাল টাইমসের প্রতিবেদনে বলা হয়, প্রতিনিধি দলের জিনজিয়াং সফর পশ্চিমা গণমাধ্যমে তুলে ধরা বিবরণের সঙ্গে সাংঘর্ষিক।

XS
SM
MD
LG