অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে সয়াবিন তেলের দাম কমলো লিটারে ১০ টাকা 


সয়াবিন তেল
সয়াবিন তেল

আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলের দাম কমায়, বাংলাদেশেও সয়াবিন ও পাম তেলের দাম কমানো হয়েছে। বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ রবিবার (১১ জুন) জানান, বোতলজাত সয়াবিন তেলের দাম লিটারে ১০ টাকা কমিয়ে ১৮৯ টাকা, খোলা তেল ১৬৭ টাকা এবং খোলা পাম তেলের দাম ২ টাকা কমিয়ে ১৩৩ টাকা করা হয়েছে।

আগামী ১৫ দিনের মধ্যে আরো এক দফা ভোজ্যতেলের দাম কমানো হবে বলে জানান তিনি। রবিবার দুপুরে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে দ্রব্যমূল্য ও বাজার পরিস্থিতি পর্যালোচনা বিষয়ক টাস্কফোর্সের সভা শেষে তিনি এসব কথা জানানতপন কান্তি ঘোষ।

বাণিজ্য সচিব বলেন, “সভায় অনেকগুলো বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে। বিশেষ করে; সয়াবিন তেল, পেঁয়াজ, আদা, রসুন-সহ বিভিন্ন পণ্যের মূল্য নিয়ে। আলোচনা করেছি আমদানি পরিস্থিতি কেমন আছে, দাম কেমন হওয়া উচিত; এসব বিষয় নিয়ে।”

তিনি বলেন, “ইতোমধ্যেই দেখেছেন পেঁয়াজের দাম কমিয়ে আনা সম্ভব হয়েছে। আমদানির অনুমতি দেয়ার পর, আমরা সয়াবিন তেলের দাম কমানোর সিদ্ধান্ত নিয়েছি। শিগগিরই আমদানিকারকরা দাম কমিয়ে দেবেন।”

তপন কান্তি ঘোষ জানান, বোতলজাত সয়াবিন তেলের দাম প্রতি লিটারে ১০ টাকা কমিয়ে ১৮৯ টাকা, খোলা সয়াবিন তেল ১০ টাকা কমিয়ে ১৬৭ টাকা করা হয়েছে। যা আগে এই দাম ছিলো যথাক্রমে ১৯৯ টাকা ও ১৭৭ টাকা। আর খোলা পাম তেল লিটারে ১৩৫ টাকা থেকে ২ টাকা কমিয়ে ১৩৩ টাকা এবং বোতলজাত সুপার পাম তেল লিটারে ১৬৭ টাকা থেকে ২ টাকা কমিয়ে ১৬৫ টাকা করা হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, বাংলাদেশে বছরে ২০ লাখ টন ভোজ্যতেলের চাহিদা রয়েছে। স্থানীয় উৎপাদন দুই লাখ টন; বাকি ১৮ লাখ টন আমদানি করতে হয়।

XS
SM
MD
LG