অ্যাকসেসিবিলিটি লিংক

জাতীয় পরিচয় নিবন্ধন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে স্থানান্তরের খসড়া আইন মন্ত্রিসভায় অনুমোদন


মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা
মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বাংলাদেশের জাতীয় পরিচয় নিবন্ধন কার্যক্রম, নির্বাচন কমিশন থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নিরাপত্তা সেবা বিভাগে স্থানান্তর করতে একটি আইনের খসড়ায় চূড়ান্ত অনুমোদন দিয়েছে দেশটির মন্ত্রিসভা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে,তার কার্যালয়ে সোমবার (১২ জুন) মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়।বৈঠকে জাতীয় পরিচয় নিবন্ধন আইন-২০২৩-এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেয়া হয়।

বৈঠকের পর মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন বাংলাদেশ সচিবালয়ে সাংবাদিকদের ব্রিফিং করেন। এ সময় তিনি বলেন, “প্রস্তাবিত আইন অনুযায়ী এনআইডি নিবন্ধন কার্যক্রম স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নিরাপত্তা সেবা বিভাগের অধীনে হবে।”

মন্ত্রিপরিষদ সচিব জানান, জন্মের পরপরই যে কোনো নাগরিকের জন্ম সনদ বা একটি অনন্য নম্বর পাওয়ার অধিকার থাকবে; এই নম্বর অপরিবর্তিত থাকবে। তিনি বলেন, “তবে, নির্বাচন কমিশন ১৮ বছরের বেশি বয়সী নাগরিকদের নিয়ে ভোটার তালিকা তৈরি করবে।”

প্রস্তাবিত আইনটি সংসদে পাস হওয়ার পরপরই কার্যকর হবে না বলে জানান মন্ত্রিপরিষদ সচিব। বলেন, “বরং সরকার এর কার্যকারিতার জন্য একটি তারিখ নির্ধারণ করবে।”

বর্তমানে জাতীয় পরিচয় নিবন্ধন কার্যক্রম পরিচালনা করে নির্বাচন কমিশন। এছাড়া, জাতীয় পরিচয় নিবন্ধন আইন-২০১০ অনুযায়ী, ২০০৭ সাল থেকে ১৮ বছর বা তার বেশি বয়সী নাগরিকদের জাতীয় পরিচয়পত্র প্রদান করছে সংস্থাটি।

XS
SM
MD
LG