অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতের কর্ণাটকে দরিদ্র মানুষদের স্বল্পমূল্যে খাবারের ইন্দিরা ক্যান্টিন ফের চালু করছে কংগ্রেস


ইন্দিরা ক্যান্টিন। (ফাইল ছবি)
ইন্দিরা ক্যান্টিন। (ফাইল ছবি)

ভারতের দক্ষিণের রাজ্য কর্নাটকে ফের চালু হচ্ছে ইন্দিরা ক্যান্টিন। সদ্য দায়িত্বপ্রাপ্ত মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া ঘোষণা করেছেন, চলতি সপ্তাহে রাজধানী বেঙ্গালুরুতে আড়াইশো ইন্দিরা ক্যান্টিন চালু হয়ে যাবে।

সিদ্দারামাইয়া প্রথমবার মুখ্যমন্ত্রী হয়ে ২০১৩ সালে কর্ণাটকে ইন্দিরা ক্যান্টিন চালু করেছিলেন। কংগ্রেস ক্ষমতা থেকে চলে যাওয়ার পর বিজেপি সরকার সেই প্রকল্প বন্ধ করে দেয়। এ নিয়ে রাজনৈতিক বিবাদ কম হয়নি।

কংগ্রেস দাবি করেছিল ভিন্ন নামে হলেও প্রকল্পটি চালু রাখা দরকার। লাগাতার সমালোচনার মুখে অন্নপূর্ণা নাম দিয়ে কিছু কেন্দ্র চালু করে বিজেপি সরকার।

এবার বিধানসভা ভোটে কংগ্রেস নির্বাচনী ইস্তাহারেই ঘোষণা করে ক্ষমতায় এলে ফের চালু করা হবে নিখরচায় খাবারের ওই প্রকল্প। রাজনৈতিক বিশ্লেষকদের মতে কংগ্রেসের ক্ষমতায় ফেরার পিছনে ওই প্রতিশ্রুতি বড় ধরনের প্রভাব ফেলেছে। ভোটের ফলের এলাকাভিত্তিক বিশ্লেষণ করে দেখা গিয়েছে, গরিব মানুষের ভোট সবচেয়ে বেশি পড়েছে কংগ্রেসের পক্ষে।

সেই কারণে এবার আরও বেশি গরিব মানুষকে ইন্দিরা ক্যান্টিন থেকে খাবার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন মুখ্যমন্ত্রী। অর্থের সংস্থান করতে খরচের অর্ধেক বহন করবে রাজ্য সরকার। অর্ধেক পুরসভা। এছাড়া গ্রাম এলাকায় হাট কমিটিকে তিরিশ শতাংশ খরচ বহন করতে হবে। আগের মতই ব্রেকফাস্ট পাঁচ টাকা এবং দুপুরের খাবারের দাম দশ টাকাই থাকছে।

আর্থিকভাবে কর্নাটক রাজ্যগুলির মধ্যে অনেক এগিয়ে থাকলেও দুবেলা ভাত-ডালের সংস্থান করতে না পারা মানুষের সংখ্যা সে রাজ্যে বিপুল। বেঙ্গালুরু শহরে সংখ্যাটা কয়েক লাখ বলে নানা সমীক্ষায় জানা গিয়েছে। স্বল্প বেতনের চাকরি করা মানুষের সংখ্যাও বেশি ওই শহরে।

সাতের দশকে প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী 'গরীবি হটাও'-এর ডাক দিয়ে রাজনীতিতে সাড়া ফেলে দিয়েছিলেন। প্রয়াত কংগ্রেস নেত্রীর প্রতি সম্মান জানাতেই গরিবদের রান্না করা খাবার দেওয়ার প্রকল্পের নাম সিদ্দারামাইয়া ইন্দিরা ক্যান্টিন রাখেন।

XS
SM
MD
LG