অ্যাকসেসিবিলিটি লিংক

চীনা পাইলট প্রশিক্ষণ, অস্ত্র উন্নয়নে সহায়তা করা কোম্পানিগুলোর ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার সমালোচনা করেছে বেইজিং


পররাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বেইজিং-এ পররাষ্ট্র মন্ত্রকে একটি ব্রিফিং-এ কথা বলছেন। ২৪ জুলাই, ২০২০। ফাইল ছবি।
পররাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বেইজিং-এ পররাষ্ট্র মন্ত্রকে একটি ব্রিফিং-এ কথা বলছেন। ২৪ জুলাই, ২০২০। ফাইল ছবি।

চীনের সামরিক পাইলটদের প্রশিক্ষণ এবং অস্ত্র বিকাশে সহায়তা করার সাথে জড়িত বলে ধারণা করা হয় এমন সংস্থাগুলোর ওপর যুক্তরাষ্ট্র কর্তৃক আরোপিত নতুন নিষেধাজ্ঞার সমালোচনা করেছে চীন।

পররাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র ওয়াং ওয়েনবিন চীনা কোম্পানিগুলোকে আটকানোর জন্য ওয়াশিংটনকে “রপ্তানি নিয়ন্ত্রণ ব্যবস্থার অপব্যবহার বন্ধ” করার আহ্বান জানিয়েছেন।

সোমবার যুক্তরাষ্ট্র জাতীয় নিরাপত্তা এবং বৈদেশিক নীতির স্বার্থে ৪৩টি “সত্ত্বা”কে রপ্তানি নিয়ন্ত্রণ তালিকায় রেখেছে। তালিকায় চীনা এবং বিদেশী উভয় কোম্পানিই রয়েছে।

তালিকাভুক্তদের মধ্যে ছিল ফ্রন্টিয়ার সার্ভিসেস গ্রুপ লিমিটেড নামে একটি নিরাপত্তা এবং বিমান চলাচল কোম্পানি, যা পূর্বে ব্ল্যাকওয়াটারের প্রতিষ্ঠাতা এরিক প্রিন্স দ্বারা পরিচালিত এবং টেস্ট ফ্লাইং একাডেমি অফ সাউথ আফ্রিকা- এটি অবসরপ্রাপ্ত ব্রিটিশ সামরিক পাইলটদের চীনা উড়োজাহাজের প্রশিক্ষণ দেয় বলে ব্রিটিশ কর্তৃপক্ষের নজরে ছিল।

সংস্থাগুলোকে যুক্তরাষ্ট্রের জাতীয় স্বার্থের পরিপন্থী বলে বিবেচিত কার্যকলাপের জন্য যুক্তরাষ্ট্রের রপ্তানি গ্রহণে বাধা দেয়া হয়েছে।গ

অন্যান্য সংস্থাগুলোকে চীনের হাইপারসনিক অস্ত্রের উন্নয়ন, সেনাবাহিনী এবং বাণিজ্য বিভাগ সহায়তা আধুনিকীকরণে সহায়তা করার কারণে নিষেধাজ্ঞা দেয়া হয়েছিল।

যদিও দুটি দেশ জাতীয় নিরাপত্তা এবং মানবাধিকার ইস্যুতে বিতর্ক করছে, তারা দুর্ঘটনাজনিত সংঘর্ষ এড়াতে যোগাযোগ খোলা রাখার জন্যও কাজ করছে।

পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের এই সপ্তাহের শেষের দিকে বেইজিং-এ সফর করার কথা ছিল। ফেব্রুয়ারি মাসে যুক্তরাষ্ট্রের আকাশে চীনা একটি গুপ্তচর বেলুন ঢুকে পড়ার কারণে সেই সফর স্থগিত করা হয়।

XS
SM
MD
LG