অ্যাকসেসিবিলিটি লিংক

যুদ্ধ ছড়িয়ে পড়ায় সুদানের পশ্চিমী শহরগুলোতে প্রচন্ড গোলাগুলি


একটি সোশ্যাল মিডিয়া ভিডিও থেকে প্রাপ্ত এই স্ক্রিনসটে দেখা যাচ্ছে সুদানের খার্তুমে ধ্বংসপ্রাপ্ত বিমান প্রতিরক্ষা বাহিনীর কমান্ড সাইটে ঘুরে বেড়াচ্ছেন আরএসএফ বাহিনীর একজন সদস্য। ১৪ জুন, ২০২৩।(টুইটার/রয়টার্সের মাধ্যমে আরএসএফ)।
একটি সোশ্যাল মিডিয়া ভিডিও থেকে প্রাপ্ত এই স্ক্রিনসটে দেখা যাচ্ছে সুদানের খার্তুমে ধ্বংসপ্রাপ্ত বিমান প্রতিরক্ষা বাহিনীর কমান্ড সাইটে ঘুরে বেড়াচ্ছেন আরএসএফ বাহিনীর একজন সদস্য। ১৪ জুন, ২০২৩।(টুইটার/রয়টার্সের মাধ্যমে আরএসএফ)।

উত্তর-পূর্ব আফ্রিকার দেশ সুদানে প্রায় দুই মাস ধরে চলমান যুদ্ধের ডামাডোলে বুধবারও সুদানের পশ্চিমাঞ্চলে বেশ কয়েকটি ঝুঁকিপূর্ণ শহর মুহুর্মুহু কেঁপে ওঠে। ওই শহরগুলো থেকে প্রায় ২০ লাখ আতঙ্কগ্রস্ত মানুষ প্রাণভয়ে তাদের বাড়িঘর ছেড়ে পালিয়ে গেছে।

দেশটির সেনাবাহিনী এবং আধাসামরিক র‌্যাপিড সাপোর্ট ফোর্সের মধ্যে সংঘর্ষের কারণে খার্তুম, সেইসাথে কর্দোফান এবং দারফুর অঞ্চলের প্রধান শহরগুলিতে প্রচণ্ড মানবিক সংকট দেখা দিয়েছে।

পশ্চিম দারফুর রাজ্যের গভর্নর খামিস আব্বাকার এল জেনিনা থেকে সম্প্রচারিত আল-হাদাথ টিভির সাথে কথা বলার সময় বন্দুক এবং কামানের গোলার শব্দ শোনা যাচ্ছিল। গভর্নর খামিস একে একটি "গণহত্যা" হিসাবে বর্ণনা করে, আন্তর্জাতিক হস্তক্ষেপের আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, "সাধারণ মানুষকে রক্ষা করার জন্য সেনাবাহিনীকে তাদের ঘাঁটি ত্যাগ করতে আমরা দেখিনি।" অধিকার কর্মীরা বলছেন, শহরে এখন পর্যন্ত অন্তত ১,১০০ জন মানুষ নিহত হয়েছেন।

মঙ্গলবার জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের একজন মুখপাত্র বলেন, "সহিংসতার ক্রমবর্ধমান জাতিগোষ্ঠীগত মাত্রা এবং সেইসাথে যৌন সহিংসতার রিপোর্ট নিয়ে আমরা অত্যন্ত উদ্বিগ্ন।"

যুক্তরাষ্ট্র এবং সৌদি আরবের নেতৃত্বে কূটনৈতিক প্রচেষ্টা ব্যর্থ হয়েছে, কারণ অসংখ্যবার যুদ্ধবিরতি লঙ্ঘন করা হয়েছে। মঙ্গলবার, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের সিনিয়র কর্মকর্তারা বলেছেন, তারা আগামী দিনের জন্য একটি নতুন পদ্ধতির কথা বিবেচনা করছেন।

লড়াই পর্যবেক্ষণকারী স্থানীয় একটি গ্রুপ দারফুর বার অ্যাসোসিয়েশন বুধবার বলেছে, আরএসএফ সৈন্যরা বেতন না পাওয়ার অভিযোগ করার পর, দক্ষিণ দারফুরের রাজধানী নিয়ালায় বেসামরিক বাড়িগুলি লক্ষ্য করে আর্টিলারি হামলা চালিয়েছে।

৩৯ বছর বয়সী স্থানীয় বাসিন্দা সালাহ আলামিন বলেন, "যে কোনো মুহূর্তে আবারও হামলা শুরু হতে পারে; আমরা এখানে মোটেও নিরাপদ বোধ করছি না।"

অ্যাসোসিয়েশন জানিয়েছে, সেন্ট্রাল দারফুরের রাজধানী জালিঙ্গেই শহরটি অবরুদ্ধ ছিল। উত্তর দারফুরের রাজধানী এল ফাশির শহরটি কিছুটা শান্ত হলেও, আরএসএফ-নিয়ন্ত্রিত কুটুম থেকে বাস্তুচ্যূতি বৃদ্ধি প্রত্যক্ষ করা গেছে।

এদিকে, উত্তর কর্দোফানের খার্তুম এবং দারফুরের মধ্যবর্তী একটি জনবসতিপূর্ণ এলাকা এল ওবেইদের বাসিন্দারা জানিয়েছে, সেনাবাহিনী আরএসএফ ‘এর অবস্থানের উপর বিমান ও কামান হামলা শুরু করেছে। আরএসএফ শহর থেকে বেরিয়ে আসা রাস্তাগুলি নিয়ন্ত্রণ করেছে এবং সশস্ত্র গ্যাং থেকে এলাকাটিকে সুরক্ষিত করতে স্থানীয় উপজাতীয় নেতাদের সাথে কাজ করতে সম্মত হয়েছে।

খার্তুমের বাসিন্দারা বুধবার শহরটির দক্ষিণ ও পূর্ব জেলায় এবং প্রতিবেশী ওমদুরমানে সংঘর্ষ এবং বিমান ও কামান হামলার কথা জানিয়েছেন।

মঙ্গলবার দিন শেষে জাতিসংঘ জানিয়েছে, প্রায় ১৭ লাখ মানুষ অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছে এবং দেশ ছেড়ে পালিয়ে গেছে পাঁচ লাখেরও বেশি মানুষ।

সুদানিজ ডক্টরস ইউনিয়ন বলেছে, গত ১৫ এপ্রিল থেকে সামরিক বাহিনীর সাথে আরএসএফকে একীভূত করা নিয়ে লড়াই শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত কমপক্ষে ৯৫৮ জন মানুষ নিহত হয়েছে।

XS
SM
MD
LG