অ্যাকসেসিবিলিটি লিংক

চীনের প্রেসিডেন্ট শি জিন পিং-এর সাথে সাক্ষাৎ করলেন বিল গেটস


ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সাথে লন্ডনের ইম্পেরিয়াল কলেজে সাক্ষাতের সময় প্রতিক্রিয়া জানাচ্ছেন মাইক্রোসফট প্রতিষ্ঠাতা বিল গেটস; (ফাইল ফটো), ১৫ ফেব্রুয়ারি ২০২৩।
ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সাথে লন্ডনের ইম্পেরিয়াল কলেজে সাক্ষাতের সময় প্রতিক্রিয়া জানাচ্ছেন মাইক্রোসফট প্রতিষ্ঠাতা বিল গেটস; (ফাইল ফটো), ১৫ ফেব্রুয়ারি ২০২৩।

চীনের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম শুক্রবার জানিয়েছে, মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা এবং জনহিতৈষী বিল গেটস চীনের প্রেসিডেন্ট শি জিনপিং-এর সাথে সাক্ষাৎ করেছেন।

বৃহস্পতিবার বিল এন্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন ঘোষণা করে যে, তারা চীনের গ্লোবাল হেলথ ড্রাগ ডিসকভারি ইন্সটিটিউটকে তাদের ওষুধ আবিষ্কারের সক্ষমতা জোরদার করতে সহায়তা করার জন্য ৫ কোটি ডলার দান করছে। এই ঘোষণার পরে এই বৈঠকটি অনুষ্ঠিত হয়।

বিশ্বের অন্যতম ধনী ব্যক্তি গেটস বৃহস্পতিবার চীন সফরে যান। তিনি বলেন, তার দাতব্য ফাউন্ডেশনের সাথে কাজ করেছে এমন বিশ্ব স্বাস্থ্য বিষয়ক সংস্থা ও উন্নয়ন অংশীদারদের সাথে তিনি বৈঠক করেছেন।

গেটস টুইট করেছেন, “জলবায়ু পরিবর্তন, স্বাস্থ্য বৈষম্য এবং খাদ্য নিরাপত্তাহীনতার মতো সমস্যা সমাধানের জন্য উদ্ভাবন প্রয়োজন।” তিনি আরও বলেন, “ম্যালেরিয়ার ওষুধ তৈরি করা থেকে শুরু করে জলবায়ু অভিযোজনে বিনিয়োগ করা পর্যন্ত বিষয়ে চীনের অনেক অভিজ্ঞতা রয়েছে। বিশ্বজুড়ে আরো বেশি মানুষের জন্য আমাদের এই ধরনের অগ্রগতি সহজলভ্য করতে হবে।”

গেটস বলেন, বৈশ্বিক সংকট শিশুদের মৃত্যু এবং দারিদ্র্য হ্রাসের অগ্রগতিকে বাধাগ্রস্ত করেছে।তিনি বলেন, এর পর তিনি পশ্চিম আফ্রিকা সফর করবেন; কারণ আফ্রিকার দেশগুলো ঝুঁকির মধ্যে রয়েছে। বিশেষভাবে, “খাদ্যের উচ্চ মূল্য, ব্যাপক ঋণ এবং যক্ষা ও ম্যালেরিয়ার ক্রমবর্ধমান হারের কারণে ঝুঁকিতে রয়েছে দেশগুলো।”

অ্যাপলের টিম কুক এবং টেসলার ইলন মাস্কের পর, গেটস এই বছর চীনে সফরকারী সর্বসাম্প্রতিক ব্যবসায়িক ব্যক্তিত্ব।

এই প্রতিবেদনের কিছু তথ্য এপি , এএফপি এবং রয়টার্স থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG