অ্যাকসেসিবিলিটি লিংক

নারী ও বাহাই অনুসারীদের অধিকারের প্রতি শ্রদ্ধা প্রদর্শনের আহ্বান জানিয়েছেন বিশিষ্ট সুন্নি আলেম


ইরানের প্রসিদ্ধ সুন্নি আলেম আবদোলহামিদ ইসমাইলজাহি (ফাইল ছবি)
ইরানের প্রসিদ্ধ সুন্নি আলেম আবদোলহামিদ ইসমাইলজাহি (ফাইল ছবি)

ইরানের একজন প্রখ্যাত সুন্নি-মুসলিম আলেম শুক্রবার নারীদের অধিকার বৃদ্ধির আহ্বান জানিয়েছেন।

ইরানের অস্থির দক্ষিণ-পূর্বাঞ্চলীয় প্রদেশ সিস্তান ও বেলুচিস্তানের রাজধানী জাহেদানে জুম্মার নামাজের ইমামতি করার সময়, প্রখ্যাত মুসলিম ইমাম আব্দোলহামিদ ইসমাইলজাহি ইরানের নারীদের “উল্লেখযোগ্য ঐতিহাসিক ভূমিকার” প্রশংসা করেন। তিনি তাদেরকে “অসংখ্য অর্জন সমৃদ্ধ বীর” হিসেবে উল্লেখ করেন, এবং বলেন সরকারের উচিৎ তাদের কণ্ঠস্বরের প্রতি মনোযোগ দেয়া।

ইসমাইলজাহি দীর্ঘ দিন ধরে ইরানের অতি-রক্ষণশীল প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির উচ্চকন্ঠ সমর্থক হিসেবে পরিচিত ছিলেন।২০২২ সালের সেপ্টেম্বরে, পুলিশী হেফাজতে ইরানের কুর্দি বংশোদ্ভূত তরুণী মাহসা আমিনীর মৃত্যুর পর, সারা দেশে বিক্ষোভ ছড়িয়ে পড়ার পর থেকে ইসমাইলজাহির খুতবায় ক্রমশ সরকার-বিরোধীতা বাড়তে থাকে।মাহসাকে ইরানী নারীদের পোশাক পরার কঠোর বিধান ভঙ্গ করার অভিযোগে গ্রেপ্তার করা হয়েছিলো।

ইসমাইলজাহি বলেন, “আপনারা নারীদের বিক্ষোভ দমন করার ইচ্ছা পোষণ করেন। কিন্তু যতদিন পর্যন্ত এই নারীরা নিজেদের প্রাপ্য সম্মান না পাচ্ছে, ততদিন আমি বা আপনি, কেউই তাদের কণ্ঠস্বরকে স্তব্ধ করতে পারবো না।”

তিনি বলেন, “মূল বিষয়ের দিকে আলোকপাত না করে বিতর্কে জড়িয়ে পড়ার কোনো অর্থ নেই। আপনারা যতক্ষণ নারীদের বন্দীশালা থেকে মুক্ত না করবেন, যতক্ষণ রাজনৈতিক বন্দীদের মুক্তি না দেবেন এবং নারীদের, তাদের ন্যায্যভাবে প্রাপ্য সম্মান না দেবেন, ততক্ষণ এই বিতর্ক অর্থহীন।”

নামাজের পর বিক্ষোভকারীরা পথে নেমে আসে।আর, সমগ্র এলাকায় বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নেয়া সত্ত্বেও, তারা ইসলামী প্রজাতন্ত্রের বিরুদ্ধে শ্লোগান দেয়।

এই স্পষ্টভাষী আলেম একইসঙ্গে বাহা’ই মতের অনুসারীদের প্রতি রাষ্ট্রের অন্যায্য আচরণের বিরোধিতা করেন। তিনি বলেন, “এই ব্যক্তিরা হয়তো ইসলাম ধর্ম মেনে চলছেন না, কিন্তু তারাও আমাদের মতোই মানুষ, দেশের নাগরিক এবং ইরানী। আর, তাদের অধিকারের প্রতি সম্মান জানানো উচিৎ।”

এই ইসলামিক প্রজাতন্ত্র (ইরান) অন্যান্য সংখ্যালঘু ধর্মবিশ্বাস, যেমন খ্রিস্টধর্ম, ইহুদি ধর্ম এবং জরথুস্ট্রীয় মতকে মেনে নিলেও, বাহাই অনুসারীদের অনুরূপভাবে স্বীকৃতি দেয় না।

ইসমাইলজাহির কার্যালয় গত বুধবার জানিয়েছে যে, তিনি সৌদি আরবে হজ করতে যাওয়ার পরিকল্পনা করলে, ইরানের গোয়েন্দা বিভাগের কর্মকর্তারা সম্প্রতি তার বিদেশ ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে।

XS
SM
MD
LG