অ্যাকসেসিবিলিটি লিংক

হাসপাতাল থেকে বাসায় ফিরছেন খালেদা জিয়া


হাসপাতাল থেকে বাসায় ফিরছেন খালেদা জিয়া।
হাসপাতাল থেকে বাসায় ফিরছেন খালেদা জিয়া।

পাঁচদিন চিকিৎসা শেষে, শনিবার (১৭ জুন) সন্ধ্যায় গুলশানের বাসায় ফিরেছেন বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি’র চেয়ারপার্সন খালেদা জিয়া। তিনি রাজধানীর এভারকেয়ার হাসপাতালে ভর্তি ছিলেন।

খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসক এ জেড এম জাহিদ হোসেন জানান, “মেডিকেল বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী ম্যাডামকে হাসপাতাল থেকে ছেড়ে দেয়া হয়েছে। তার স্বাস্থ্য পরীক্ষার রিপোর্ট পর্যালোচনা করে বোর্ড এই সিদ্ধান্ত নিয়েছে। এখন তাকে বাড়িতেই চিকিৎসা দেয়া হবে।”

বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান বলেন, “বিএনপি চেয়ারপার্সন সন্ধ্যা ৬টা ৩৫ মিনিটে হাসপাতাল ত্যাগ করেন এবং সন্ধ্যা ৭টা ৫০ মিনিটে বাসায় পৌঁছান।”

হঠাৎ জ্বর ও পেট ব্যথায় অসুস্থ হয়ে পড়লে, গত মঙ্গলবার ভোরে তাকে এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে মেডিকেল বোর্ডের নিবিড় তত্ত্বাবধানে তার স্বাস্থ্যের বিভিন্ন পরীক্ষা করা হয়। ৭৮ বছর বয়সী খালেদা জিয়া দীর্ঘদিন ধরে লিভার সিরোসিস, আর্থ্রাইটিস, ডায়াবেটিস, কিডনি, ফুসফুস, হার্ট ও চোখের সমস্যা-সহ বিভিন্ন রোগে ভুগছেন।

গত ২০২০ সালে শর্তসাপেক্ষে মুক্তির পর থেকে খালেদা জিয়া হৃদরোগ বিশেষজ্ঞ অধ্যাপক শাহাবুদ্দিন তালুকদারের নেতৃত্বে একটি মেডিকেল বোর্ডের অধীনে হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি নিম্ন আদালত তাকে পাঁচ বছরের কারাদণ্ডে দণ্ড দেয়। এর পর খালেদা জিয়াকে পুরান ঢাকার কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়। পরে, একই বছর আরেকটি দুর্নীতির মামলায় তাকে দোষী সাব্যস্ত করা হয়।

করোনাভাইরাস প্রাদুর্ভাবের মধ্যে বাংলাদেশ সরকার ২০২০ সালের ২৫ মার্চ সাজা স্থগিত করে একটি নির্বাহী আদেশের মাধ্যমে খালেদা জিয়াকে সাময়িকভাবে কারাগার থেকে মুক্তি দেয়। এই শর্ত দেয় যে তিনি তার গুলশানের বাড়িতে থাকবেন এবং দেশ ছেড়ে যাবেন না।

XS
SM
MD
LG