অ্যাকসেসিবিলিটি লিংক

আফ্রিকার শান্তি উদ্যোগ প্রত্যাখ্যান করলেন পুতিন এবং জেলেন্সকি


রাশিয়ার সেইন্ট পিটার্সবার্গে আফ্রিকার নেতাদের প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (১৭ জুন, ২০২৩)
রাশিয়ার সেইন্ট পিটার্সবার্গে আফ্রিকার নেতাদের প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (১৭ জুন, ২০২৩)

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শনিবার আফ্রিকার নেতাদের একটি প্রতিনিধিদলের পক্ষ থেকে আসা শান্তি উদ্যোগ নাকচ করেছেন। আফ্রিকার নেতারা ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধের অবসান ঘটানোর লক্ষ্যে সেইন্ট পিটার্সবার্গে এই উদ্যোগটি উপস্থাপন করেছিলেন।

আফ্রিকার ৭টি দেশের নেতা পুতিনকে জানান, এই যুদ্ধে সারা বিশ্ব ক্ষতির শিকার হচ্ছে। পুতিনের সঙ্গে দেখা করার ১ দিন আগে প্রতিনিধি দলটি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকির সঙ্গে বৈঠক করে।

এই পরিকল্পনা বাস্তবায়নযোগ্য নয় বলে উভয় নেতাই ইঙ্গিত দেন। .

শনিবার পুতিন কমোরোস, কঙ্গো প্রজাতন্ত্র, মিশর, সেনেগাল, দক্ষিণ আফ্রিকা, উগান্ডা ও জাম্বিয়ার প্রতিনিধিদের সঙ্গে সেইন্ট পিটার্সবার্গের কাছাকাছি অবস্থিত একটি প্রাসাদে আলোচনা শুরু করেন। বৈঠকের শুরুতে পুতিন আফ্রিকা মহাদেশের প্রতি রাশিয়ার অঙ্গীকারের ওপর জোর দেন।

প্রতিনিধিদের শান্তি চুক্তির অন্যতম শর্ত ছিল রাশিয়াকে ইউক্রেনের আন্তর্জাতিকভাবে স্বীকৃত সীমানা মেনে নিতে হবে। এই শর্তের ভিত্তিতে রুশ প্রেসিডেন্ট সামগ্রিকভাবে উদ্যোগটি নাকচ করেন। তিনি আবারও তার অবস্থান পরিষ্কার করে বলেন, রাশিয়া ২০২২ এর ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলা চালানোর অনেক আগে থেকেই ইউক্রেন ও তার পশ্চিমা মিত্ররা এ অঞ্চলে সংঘাত সৃষ্টির জন্য দায়ী।

পুতিন গত বছরের শুরুর দিকে সারা বিশ্বে খাবারের দাম অনেক বেড়ে যাওয়ার জন্য পশ্চিমকে দায়ী করেন, যা আফ্রিকাকে প্রবলভাবে প্রভাবিত করেছে। তিনি প্রতিনিধিদের বলেন, কৃষ্ণ সাগরের সমুদ্র বন্দরগুলো থেকে ইউক্রেনের শস্য রপ্তানি আফ্রিকায় খাবারের উচ্চ মূল্য নিয়ন্ত্রণে কোনো প্রভাব ফেলছে না, কারণ এগুলো মূলত ধনী দেশগুলোতে যাচ্ছে।

এক দিন আগে, কিয়েভেও প্রতিনিধি দলের উদ্যোগকে নাকচ করা হয়।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি জানান, যেকোনো শান্তি আলোচনার পূর্বশর্ত হল অধিকৃত ইউক্রেনীয় ভূখণ্ড থেকে মস্কোর বাহিনী প্রত্যাহার। কিন্তু এ বিষয়টি নিয়ে রাশিয়া দর কষাকষি করতে আগ্রহী নয়।

এ প্রতিবেদনের কিছু তথ্য এপি, এএফপি ও রয়টার্স থেকে নেওয়া হয়েছে।

XS
SM
MD
LG