অ্যাকসেসিবিলিটি লিংক

আরো এলএনজি আমদানির লক্ষ্যে ওমানের সঙ্গে চুক্তি সই করলো বাংলাদেশ


এলএনজি আমদানির লক্ষ্যে ওমানের সঙ্গে চুক্তি সই করলো বাংলাদেশ
এলএনজি আমদানির লক্ষ্যে ওমানের সঙ্গে চুক্তি সই করলো বাংলাদেশ

বাংলাদেশের রাষ্ট্রীয় মালিকানাধীন তেল গ্যাস ও খনিজ কর্পোরেশন (পেট্রোবাংলা), আরো তরল প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানির জন্য, ওমানের ওকিউটি-এর সঙ্গে আরো একটি চুক্তি সই করেছে। সোমবার (১৯ জুন) রাজধানী ঢাকার একটি হোটেলে আয়োজিত অনুষ্ঠানে এই চুক্তি সই হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী। তিনি বলেন, “ এই চুক্তি বাংলাদেশের জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।”

নতুন চুক্তি অনুযায়ী, ওমানের রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানি ওকিউটি ২০২৬ সাল থেকে পরের ১০ বছরে বাংলাদেশে বার্ষিক আড়াই লাখ থেকে ১৫ লাখ মেট্রিক টন (এমটিপিএ) এলএনজি সরবরাহ করবে। তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেন, “এটি দেশে জ্বালানি সরবরাহ নিশ্চিত করার ক্ষেত্রে একটি অগ্রগতি।”

এই চুক্তির আওতায় কোনো মূল্য বা আর্থিক বিবরণ অনুষ্ঠানে প্রকাশ করা হয়নি। বাংলাদেশে নিযুক্ত ওমানের রাষ্ট্রদূত আবদুল গাফফার আলবুলুশি বলেন, “এটি দুই পক্ষের মধ্যে একটি গোপনীয় বিষয়।”

২০১৮ সালের ৬ মে পেট্রোবাংলা এবং ওমান ট্রেডিং ইন্টারন্যাশনাল (বর্তমানে ওকিউ ট্রেডিং লিমিটেড-ওকিউটি নামে পরিচিত) একটি চুক্তি সই করেছিলো। সেই চুক্তির আওতায় বিদ্যমান বিক্রয় ও ক্রয় চুক্তির (এসপিএ) অধীনে, ওমান দু’দেশের সরকারি পর্যায়ে ১০ বছরের সময়কাল ভিত্তিতে ১০ লাখ থেকে ১৫ লাখ মেট্রিকটন এলএনজি সরবরাহ করছে।

XS
SM
MD
LG