অ্যাকসেসিবিলিটি লিংক

হোয়াইট হাউজে মোদিকে লাল গালিচা সংবর্ধনা দেয়া হবে


হোয়াইট হাউজের ওভাল অফিসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ২৪ সেপ্টেম্বর ২০২১।
হোয়াইট হাউজের ওভাল অফিসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ২৪ সেপ্টেম্বর ২০২১।

যুক্তরাষ্ট্রের জন্য ভারত যে ক্রমশ গুরুত্বপূর্ণ হয়ে উঠছে, তার স্পষ্ট ইঙ্গিত হিসেবে বৃহস্পতিবার হোয়াইট হাউজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রাষ্ট্রীয় সফর এবং নৈশভোজের জন্য পূণাঙ্গ অনুষ্ঠান শুরু করতে যাচ্ছে।

প্রেসিডেন্ট জো বাইডেন এর আগে মাত্র দু'বার এ ধরনের আমন্ত্রণ জানিয়েছেন। তারা হলেন, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক ইয়োল।

এমনকি "অফিসিয়াল স্টেট ভিজিট" শব্দটিও স্বতন্ত্র। সরকার প্রধান হিসাবে, প্রধানমন্ত্রীদের সাধারণত "রাষ্ট্রীয় সফরের" পরিবর্তে একটি "সরকারী সফরে" আমন্ত্রণ জানানো হয়, যা রাজাদের মতো রাষ্ট্রপ্রধানদের পাশাপাশি সেই দেশগুলির রাষ্ট্রপতিদের দেওয়া হয় যেখানে তিনি সরকার প্রধানও হন।

মোদিকে কেন এই ব্যতিক্রম দেওয়া হচ্ছে, সে প্রশ্নের জবাব দেয়নি হোয়াইট হাউজ। প্রোটোকল অনুযায়ী, এটি ২০১৪, ২০১৬ এবং ২০১৭ সালে পূর্ববর্তী হোয়াইট হাউস সফরের তুলনায় এটি এক ধাপ বেশি হবে। আগেরগুলো যথাক্রমে "ওয়ার্কিং ভিজিট", "ওয়ার্কিং লাঞ্চ" এবং "অফিসিয়াল ওয়ার্কিং ভিজিট" ছিল।

নয়াদিল্লি ছাড়ার আগে এক বিবৃতিতে মোদী বলেন, বাইডেনের আমন্ত্রণ আমাদের গণতন্ত্রের মধ্যে অংশীদারিত্বের শক্তি ও প্রাণশক্তির প্রতিফলন।

দুই দশকেরও বেশি সময় ধরে যুক্তরাষ্ট্র প্রশাসন ভারতকে গুরুত্বপূর্ণ অংশীদার হিসেবে বিবেচনা করে আসছে। বিল ক্লিনটন, জর্জ ডব্লিউ বুশ, বারাক ওবামা এবং ডনাল্ড ট্রাম্প, পরপর চার প্রেসিডেন্ট ১৫ ঘণ্টার ফ্লাইটে নয়াদিল্লি গেছেন।

এমনকি ট্রাম্প মোদির পক্ষে প্রচারণাও চালান এবং হাজার হাজার ভারতীয় আমেরিকানদের সামনে “হাউডি মোদি” স্লোগানে ভারতীয় নেতার প্রশংসা করেন। টেক্সাসে ২০১৯ সালের সমাবেশ। মোদী ২০২০ সালে “নমস্তে ট্রাম্প” অনুষ্ঠানের আয়োজন করেন, যেখানে মোদির রাজনৈতিক মাতৃভূমি আহমেদাবাদে এক লাখেরও বেশি মানুষ ট্রাম্পকে স্বাগত জানান।

কিন্তু যুক্তরাষ্ট্রের অন্য কোনো প্রেসিডেন্টই মোদিকে এ সপ্তাহে বাইডেনের মতো সম্মান ও আতিথেয়তার সর্বোচ্চ প্রদর্শন, পূর্ণ সম্মানসূচক গার্ড আগমন ও প্রস্থান অনুষ্ঠান, ব্লেয়ার হাউসে নৈশভোজের অভ্যর্থনা এবং থাকার ব্যবস্থা করেননি।

মোদিকে বৃহস্পতিবার কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দিতে আমন্ত্রণ জানানো হয়েছে।

XS
SM
MD
LG