অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতের প্রধানমন্ত্রীর যুক্তরাষ্ট্র সফরে জোর প্রতিরক্ষায়ঃ মিলিত উদ্যোগে ফাইটার জেট ইঞ্জিন তৈরি হবে ভারতে


ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন

পোশাকি নাম ‘টু বাই টু’। আদতে চীনের মোকাবিলায় প্রতিরক্ষা এবং কূটনীতিতে ভারত-যুক্তরাষ্ট্র সম্পর্ককে আরও নিবিড় করা। প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদনে পারস্পরিক সহযোগিতাই হতে চলেছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর যুক্তরাষ্ট্র সফরের মূল আলোচ্য বিষয়। সংবাদ সূত্রে জানা গেছে, দুই রাষ্ট্রনেতার মধ্যে বৈঠকে গুরুত্ব পাবে প্রতিরক্ষা সরঞ্জাম তৈরিতে দুই দেশের সহযোগিতা। তার মধ্যে আধুনিক জেট ইঞ্জিন নির্মাণ সংক্রান্ত দ্বিপাক্ষিক সহযোগিতা চুক্তি সই হতে পারে বলে জানা গেছে।

সূত্রের খবর, ভারতের সঙ্গে মিলিত উদ্যোগে ফাইটার জেটের ইঞ্জিন তৈরি করতে আগ্রহী যুক্তরাষ্ট্র। এই নিয়ে চুক্তির কথাবার্তাও চলছে। ম্যাসাচুসেটস-এর এই অ্যারোস্পেস উৎপাদনকারী সংস্থা ভারতের হিন্দুস্তান অ্যারোনটিকিস লিমিটেডের সঙ্গে মিলিত উদ্যোগে ফাইটার জেটের ইঞ্জিন তৈরি করতে পারে। আপাতত তেজস লাইট কমব্যাট যুদ্ধবিমানগুলির জন্যই ইঞ্জিন তৈরি করা হবে বলে সূত্রের খবর।

সরকারি সূত্রের খবর, প্রতিরক্ষা ক্ষেত্রে দ্বিপাক্ষিক সম্পর্কে নয়া মোড় আনতে ‘ক্রিটিকাল অ্যান্ড টেকনোলজি’ নামে নয়া প্রকল্প শুরু করতে চলেছে দুই দেশ। যৌথ উদ্যোগে জিই জেট ইঞ্জিন নির্মাণ সেই কর্মসূচিরই অন্তর্গত। জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সচিব ক্যাথলিন হিকসের বৈঠকেও বিষয়টি নিয়ে আলোচনা হয়েছিল বলে সরকারি সূত্রের খবর।

চুক্তির পর, জেনারেল ইলেকট্রিক ভারতে জিই-র F414 জেট ইঞ্জিন তৈরি করবে। এটি মেক ইন ইন্ডিয়া এবং স্বনির্ভর ভারত প্রকল্পকে শক্তিশালী করবে। জিই-র F414 ইঞ্জিন তেজস লাইট কমব্যাট ফাইটার জেটে লাগানো হবে। ভারত ইতিমধ্যেই বিদেশি নির্মাতাদের সঙ্গে সহযোগিতায় ১১৪টি মাল্টিরোল ফাইটার জেট রাখার পরিকল্পনা করছে।

XS
SM
MD
LG