অ্যাকসেসিবিলিটি লিংক

চীনে অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়ানোর লক্ষ্যে সুদের হার হ্রাস


বেইজিং-এ একটি বাণিজ্যিক ব্যাংকের কাউন্টারে চীনা ১০০ ইউয়ানের নোটগুলো দেখা যাচ্ছে। ৩০ মার্চ, ২০১৬। ফাইল ছবি।
বেইজিং-এ একটি বাণিজ্যিক ব্যাংকের কাউন্টারে চীনা ১০০ ইউয়ানের নোটগুলো দেখা যাচ্ছে। ৩০ মার্চ, ২০১৬। ফাইল ছবি।

মঙ্গলবার চীনের বাণিজ্যিক ব্যাংকগুলো সুদের হার কমিয়েছে। কারণ বেইজিং অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়ানোর উপায় খুঁজছে। প্রবৃদ্ধি হতাশাজনকভাবে ধীর। কারণ দেশটি মহামারী যুগের লকডাউন এবং সরবরাহ চেইনের বাধা কাটিয়ে উঠছে।

চীনের কেন্দ্রীয় ব্যাংকের ঘোষণার মাত্র কয়েকদিন পরেই এই পদক্ষেপ নেয়া হয়েছে। এই পদক্ষেপের অধীনে বাণিজ্যিক ব্যাংকগুলোকে নগদ সরবরাহ করার জন্য যাদের ব্যবহার করা হয়, তাদের ওপর সুদের হার কমিয়ে দেয়া হবে।

বাণিজ্যিক ব্যাংকের প্রধান হারের পরিবর্তন তুলনামূলকভাবে সাধ্যের মধ্যে ছিল। এতে ঋণগ্রহীতাদেরকে সবচেয়ে ভালো ঋণ দেয়া হয়। এক বছরের ঋণের হার ৩ দশমিক ছয় পাঁচ শতাংশ থেকে ৩ দশমিক ৫৫ শতাংশে নেমে এসেছে এবং পাঁচ বছরের ঋণের হার ৪ দশমিক ৩ শতাংশ থেকে ৪ দশমিক ২ শতাংশে নেমে এসেছে।

চীন এবং বিশ্বের অন্যান্য বৃহৎ অর্থনীতির মধ্যে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ আলোচনার মাধ্যমে সুদের হারের পরিবর্তন ঘটে।

সোমবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বেইজিং সফর করেন। সেখানে তিনি চীনের পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং এবং তৎকালীন প্রেসিডেন্ট শি জিনপিং-এর সাথে সাক্ষাৎ করেন। উভয় পক্ষই আলোচনা ফলপ্রসূ হয়েছে বলে জানিয়েছে। কিন্তু বেইজিং-এর গুরুত্বপূর্ণ অর্থনৈতিক উদ্বেগের বিষয়ে কোনো অগ্রগতি ঘোষণা করা হয়নি।

এর মধ্যে প্রাক্তন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের প্রশাসনের দ্বারা বাস্তবায়িত চীনের পণ্যের ওপর বিস্তৃত শুল্কের অব্যাহত প্রয়োগ এবং বাইডেন প্রশাসনের নিষেধাজ্ঞার কারণে অত্যাধুনিক সেমিকন্ডাক্টর কেনার ক্ষেত্রে চীনের ক্ষমতার ওপর কঠোর বিধিনিষেধ অন্তর্ভুক্ত রয়েছে।

XS
SM
MD
LG