অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশি কৃষকদের সার ও পানি ব্যবহারে দক্ষ হতে হবে—আইএফডিসির প্রেসিডেন্ট হেংক ভ্যান


আইএফডিসির প্রেসিডেন্ট হেংক ভ্যান
আইএফডিসির প্রেসিডেন্ট হেংক ভ্যান

যুক্তরাষ্ট্রভিত্তিক ইন্টারন্যাশনাল ফার্টিলাইজার ডেভেলপমেন্ট সেন্টারের (আইএফডিসি) প্রেসিডেন্ট ও সিইও হেংক ভ্যান ডুইন বলেছেন, কৃষি উৎপাদন বাড়াতে বাংলাদেশি কৃষকদের সার ও পানি ব্যবহারে আরও দক্ষ হতে হবে।

বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে কৃষি উৎপাদন ব্যবস্থার রূপান্তর এবং আনুমানিক ৯ লাখের বেশি ক্ষুদ্র কৃষকের সুবিধায় সাড়ে ৩ কোটি (ইউএস) ডলারের একটি প্রকল্প চালু করেছে কৃষি মন্ত্রণালয় ও ইন্টারন্যাশনাল ফার্টিলাইজার ডেভেলপমেন্ট সেন্টার (আইএফডিসি)। বৃহস্পতিবার (২২ জুন) বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) মিলনায়তনে ‘ফিড দ্য ফিউচার বাংলাদেশ ক্লাইমেট স্মার্ট এগ্রিকালচার অ্যাকটিভিটি (সিএসএ)’ শীর্ষক ৫ বছর (২০২০-২০২৮) মেয়াদি এই প্রকল্প উদ্বোধন করা হয়।

প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে আইএফডিসির প্রেসিডেন্ট ও সিইও হেংক ভ্যান ডুইন বাংলাদেশি কৃষকদের উপরোক্ত পরামর্শ দিয়ে বলেন, “উপকূলীয় অঞ্চলে মাটির পুষ্টির ক্ষয় এবং লবণাক্ততা প্রধান সমস্যা। যেহেতু আন্তর্জাতিক বাজারে সারের দাম বেশি, কৃষকেরা সরকারি ভর্তুকি সত্ত্বেও সার পেতে লড়াই করছে। সুতরাং, আমরা আরও প্রযুক্তির সন্ধান করছি যেখানে সার ব্রিকেট মাটির গভীরে প্রয়োগ করা হয়, যা গাছের শিকড়ের কাছাকাছি। এটি উল্লেখযোগ্যভাবে সারের কার্যকারিতা এবং উৎপাদনশীলতা বাড়াতে পারে”।

তিনি আরও বলেন, লবণাক্ত সহনশীল সবজিসহ ইতিমধ্যে এমন কিছু উদ্ভাবন হয়েছে, যা মাটি থেকে লবণাক্ততা শোষণ এবং অন্য ফসল ফলাতে সাহায্য করতে পারে। এই ধরনের সবজি পরিচয় করিয়ে দেওয়া খুব সহায়ক হতে পারে।

অনুষ্ঠানে কৃষি মন্ত্রণালয়ের সচিব ওয়াহিদা আক্তার বলেন, প্রায়ই শ্রমিকের উচ্চ মজুরি খরচ একটি সমস্যা হয়ে দাঁড়ায়, বিশেষ করে ফসল কাটা ও রোপণের মৌসুমে। সুতরাং, খামারের যন্ত্রপাতি প্রসার করা খুব দরকারি হতে পারে।

ইউএসএআইডি বাংলাদেশের ইকোনমিক গ্রোথ প্রোগ্রামের পরিচালক ড. মুহাম্মদ খান এবং বিএআরসির নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ারও অনুষ্ঠানে বক্তব্য দেন।

XS
SM
MD
LG